উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, সিলেটে পন্য উতপাদন করবে র‌্যাংগস ইলেক্ট্রনিক্স

ক.বি.ডেস্ত: বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, সিলেটে ভূমি বরাদ্দের লক্ষ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং র‌্যাংগস ইলেক্ট্রনিক্স লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ র‌্যাংগস ইলেক্ট্রনিক লিমিটেডকে সিলেটে-৩২ একর জমি বরাদ্দ প্রদান করলো। এই পার্কে ৮০ মিলিয়ন মার্কিন বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও বিনিয়োগে নীতিগত সহায়তা প্রদানের পাশাপাশি যৌথভাবে কাজ করবে। সরকারেরর নিজস্ব অর্থায়নে মোট ৩৩৬ কোটি ৪২ লক্ষ ৪৯ হাজার টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, সিলেট প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

আজ রবিবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর একটি স্থানীয় হোটেলে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং র‌্যাংগস ইলেক্ট্রনিক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জে একরাম হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, সিলেটে এখন পর্যন্ত ২০টি প্রতিষ্ঠান মোট ৭৪.০৬ একর ভূমি ও ১৬,৫০০ বর্গফুট স্পেস বরাদ্দ নিয়েছে। প্রতিষ্ঠানগুলো শীঘ্রই সেখানে কার্যক্রম শুরু করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এখানে প্রায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থানের একটি ডিজিটাল ইকোনমিক হাব হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। র‌্যাংগস ইলেক্ট্রনিক্স এই পার্কে আগামী তিন বছরের মধ্যে রেফ্রিজারেটর, টেলিভিশন, এয়ার কন্ডিশনার, হোম অ্যান্ড কিচেন এপ্লায়েন্সেস এবং মোলডিং এর জন্য পৃথক পাঁচটি ফ্যাকটরি স্থাপন করবে। হাই-টেক পার্কে কাজ করলে তারা ১৪টি প্রনোদনা সুবিধাসহ ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে ১৪৮ ধরনের সেবা পাবে।

একরাম হোসেন বলেন, র‌্যাংগস ইলেকট্রনিক্স বাংলাদেশে দীর্ঘ ৩৫ বছর যাবত র‌্যাংগস, সনি, কেলভিনেটর, ফুজি ইত্যাদি ব্রান্ডের ইলেকট্রনিক্স পণ্য সামগ্রীর ব্যবসা পরিচালনা করছে। সিলেটে প্রতি বছর দশ লক্ষ রেফ্রিজারেটর, পাঁচ লক্ষ টেলিভিশন, দুই লক্ষ এয়ার কন্ডিশনার এবং দেড় লক্ষ হোম অ্যান্ড কিচেন এপ্লায়েনন্সেস উতপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ভবিষ্যতে কনজিউমার ইলেক্ট্রনিক্সের আওতাধীন হাই-টেক পণ্য সামগ্রী আইওটি, ইউআইডিএস উতপাদন করতে চাই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *