সাম্প্রতিক সংবাদ

অনুষ্ঠিত হলো এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম

ক.বি.ডেস্ক: ‘একটি বিঘ্নিত পরিবেশে সুপরিকল্পনার দ্বারা উচ্চ শিক্ষা’ স্লোগানে থাইল্যন্ডের সিয়াম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী (২৭-২৮ নভেম্বর) অনুষ্ঠিত হলো ২১তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম (এইউপিএফ) ২০২৩। ফোরামের আলোচনায় পাঠ্যক্রম এবং শেখার নকশা, প্রযুক্তি একীকরণ, গবেষণা উদ্ভাবন, টেকসই ছাত্র কার্যক্রম এবং উচ্চ শিক্ষার দৃষ্টান্তের ওপর নকশা চিন্তাভাবনার রূপান্তরমূলক প্রভাবের ওপর জোর দেয়া হয়।

এশিয়া অঞ্চলের ১৭টি বিশ্ববিদ্যালয় থেকে ৫৭ জন অংশগ্রহণকারী এ ফোরামে প্রতিনিধিত্ব করেন। এই ফোরামে সম্মিলিত দৃষ্টিভঙ্গি, একাডেমিক নেতাদের মতামত, অভিযোজনযোগ্যতা, উদ্ভাবন এবং একটি দূরদর্শী মনোভাব দ্বারা চিহ্নিত একটি উচ্চ শিক্ষার ল্যান্ডস্কেপ কল্পনা করা হয়।

ডিআইইউ’র চেয়ারম্যান এবং অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিস এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (এইউএপি) এর সভাপতি ড. মো. সবুর খান প্রেসিডেন্সিয়াল প্যানেল আলোচনায় ‘ছাত্র ক্রিয়াকলাপ এবং টেকসই ডিজাইন’ বিষয়ের ওপর মূল বক্তব্য প্রদান করেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিশ্বব্যাপী সহযোগিতার প্রতি তার প্রতিশ্রুতিকে দৃঢ় করেছে। ডিআইইউ ৯টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ক্রাকোর আঘ ইউনিভার্সিটি, আনহুই ইউনিভার্সিটি, ভিআইটি ভোপাল ইউনিভার্সিটি, ভিআইটি এপি ইউনিভার্সিটি, কম্বোডিয়ান ইউনিভার্সিটি, ঝেজিয়াং ইউনিভার্সিটি, ডংসিও ইউনিভার্সিটি, প্যান প্যাসিফিক ইউনিভার্সিটি, সমর স্টেট ইউনিভার্সিটি সহ ৯টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বিভিন্ন একাডেমিক ফ্রন্টে আন্তর্জাতিক সহযোগিতার পরিধি বৃদ্ধি করেছে।

এইউপিএফ ২০২৩ সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চ শিক্ষাকে পুনঃসংজ্ঞায়িত এবং উন্নত করার প্রতি একাডেমিক নেতাদের উৎসর্গের আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়েছে। অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনার বাইরে, ফোরামটি আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং শিক্ষা খাতে অগ্রসর হওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *