উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শুরু হল ‘অনলাইন গার্লস ইনোভেশন’ বুটক্যাম্প

ক.বি.ডেস্ক: নারীর উদ্যোক্তা হওয়ার পথ সহজ করতে বিডিওএসএন ইএসডিজি৪বিডি প্রকল্পের আওতায় তৃতীয়বারের মত শুরু হলো চার দিনব্যাপী ‘অনলাইন গার্লস ইনোভেশন অ্যান্ড অন্ট্রোপ্রেনিউরশিপ বুট ক্যাম্প-২০২১’। গতকাল বৃহস্পতিবার (২৪ জুন) অনলাইনে বুটক্যাম্পের উদ্বোধন করা হয়।

বুটক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসবিকে টেক ভেনচারস অ্যান্ড এসবিকে ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির, ই-ক্যাবের জয়েন্ট সেক্ট্রেটারি নাসিমা আকতার নিসা, লাইফক্যাসেল পার্টনারসের পরিচালক শওকত হোসেন, সাজগোজ লিমিটেডের চীফ কন্টেন্ট অফিসার সিনথিয়া শারমিন ইসলাম, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান। বুটক্যাম্প সম্পর্কে ধারণা দেন ইএসডিজি৪বিডি প্রজেক্টের অ্যাসিট্যান্ট প্রোগ্রাম অফিসার শাখিরা আফরোজ। সঞ্চালনা করেন প্রজেক্ট ম্যানেজার জাহানারা আমির জিমি।

অনুষ্ঠানে সোনিয়া বশির কবির বলেন, যে ধরণের উদ্যোগই হোক না কেন তা নতুন হতে হবে, যাতে অন্তত মানুষের কাজে লাগে। এ ছাড়া, কয়েকজন মিলে টিম তৈরি করে উদ্যোগ নিলে তাতে সফল হওয়ার সুযোগ বেশি থাকে। শুরুতেই কোনো কাজ সফল হবে এ চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে বরং উদ্যোগ শুরু করে তাতে লেগে থাকলেই একসময় তাতে সফলতা আসবেই।

নাসিমা আকতার নিসা বলেন, মেয়েদের নিজেদের সমস্যার কথাগুলো বারবার তুলে ধরতে হবে। পরিবারকে বোঝাতে হবে। তাদের সাহায্য পেলে তা মানুষের কাছ পর্যন্ত পৌঁছানো সহজ হয়। কোনো পুরুষ কখনো হাল ছেড়ে দেয় না। তারা কিন্তু একের পর এক চেষ্টা করতে থাকে। অথচ নারীরা এই জায়গায় পিছিয়ে আছে। নারীরা প্রচুর অনলাইন ইভেন্টে আগ্রহী হলেও শেষ পর্যন্ত তারা সেসব শেখে কিনা তা নিয়ে ধোয়াশা থেকে যায়।

সিনথিয়া শারমিন বলেন, ব্যবসা আবেগের কোনো বিষয় নয়। প্রচুর অভিজ্ঞতা অর্জন করতে হয়, প্রচুর নেটওয়ার্কিং করতে হয়। মার্কেটে কেন আপনার প্রোডাক্ট বিক্রি হবে তা নিয়ে প্রচুর কাজ করা উচিত।

মুনির হাসান বলেন, জীবন হচ্ছে ম্যারাথন রেস। এই রেসে থামার কোনো সুযোগ নেই। তাই, চেষ্টা অব্যাহত রাখতে হবে। এই ধরণের বুটক্যাম্প শেষ করে অনেকেই ব্যবসা শুরু করেছেন জানিয়ে তিনি বলেন, তাদের দেখে বাকিরাও উতসাহিত হয়ে নতুন উদ্যোগ শুরু করতে পারে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *