উদ্যোগ

সিসিএ’র উদ্যোগে ‘পিকেআই ড্রিল-২০২৩’ অনুষ্ঠিত

ক.বি.ডেস্ক: ন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ (সিসিএ)- এর উদ্যোগে প্রথমবারের মতো আয়োজন করা হয় ‘পিকেআই ড্রিল-২০২৩’। ডিজিটাল/ইলেক্ট্রনিক স্বাক্ষর ব্যবহার করে তথ্যের অবিকৃত আদান-প্রদান, তথ্য প্রদানকারী ও গ্রহণকারীর পরিচিতি প্রতিপাদন, তথ্যের গোপনীয়তা নিশ্চিত করার পাশাপাশি সাইবার জালিয়াতি ও সাইবার অপরাধ প্রতিরোধ করা সম্ভব। ক্যাশলেস সোসাইটি বিনির্মাণে ডিজিটাল স্বাক্ষরকে অত্যাবশ্যকীয় হাতিয়ার হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ উদ্দেশ্যকে সামনে রেখেই ডিজিটাল স্বাক্ষরের ব্যবহারের জন্য পিকেআই সিস্টেম হচ্ছে বিশ্ব স্বীকৃত একটি প্রযুক্তি।

গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) আইসিটি বিভাগের সম্মেলনের কক্ষে অনুষ্ঠিত ‘পিকেআই ড্রিল-২০২৩’ এর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন সিসিএ’র নিয়ন্ত্রক এ টি এম জিয়াউল ইসলাম। অনুষ্ঠানে আইসিটি বিভাগের আওতাধীন দপ্তর সংস্থার প্রধানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, সিসিএ কার্যালয়ের লাইসেন্সপ্রাপ্ত সার্টিফাইং অথরিটিসমুহের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, সরকার ঘোষিত গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সচিব মো. সামসুল আরেফিন বলেন, ‘‘স্মার্ট বাংলাদেশ এর ভিত্তি স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট সোসাইটি বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আইন ও প্রযুক্তিগত অবকাঠামো তৈরি এবং তা বাস্তবায়নের জন্য চলমান বিশ্ব ব্যবস্থার সঙ্গে মিল রেখে আইসিটি বিভাগ কাজ করে যাচ্ছে। সরকার প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের পরিক্রমায় দেশে ই-কমার্সসহ বিভিন্ন ইলেক্ট্রনিক মাধ্যমে পরিচালিত সেবাসমূহে ব্যক্তির পরিচিতি ও তথ্যের নিরাপত্তা নিশ্চিত না করায় সাইবার আক্রমণের ঝুঁকি প্রশমন ও সাইবার জালিয়াতি প্রতিরোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’

এ টি এম জিয়াউল ইসলাম বলেন, ‘‘ডিজিটাল স্বাক্ষর ব্যবহারের মাধ্যমে দেশের জনগণের অনলাইন তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করাই এই পিকেআই ড্রিলের উদ্দেশ্য। পিকেআই ড্রিল আয়োজনকে বাংলাদেশে ইলেক্ট্রনিক স্বাক্ষর/ডিজিটাল স্বাক্ষরের প্রসারের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।’’

অনুষ্ঠানে জানানো হয়, ডিজিটাল মাধ্যমে প্রেরিত ও সংরক্ষিত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার নিমিত্ত গুরুত্বপূর্ণ সরকারি ই-সেবা, ই-কমার্স, অনলাইন ব্যাংকিং, ই-চুক্তি, অনলাইনে প্রদত্ত লাইসেন্স/সনদপত্র/প্রত্যয়নপত্র প্রভৃতির অথেন্টিকেশন নিশ্চিত করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়াও স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে ই-গভর্নেন্স, ই-কমার্স, ই-হেলথ, ই-ইনফ্রাস্ট্রাকচার-সহ ই-সার্ভিসসমূহের নিরাপত্তা বিধান এবং সরকারি কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের ভূমিকা অপরিসীম।

পেপারলেস অফিস সিস্টেম চালুকরণের মাধ্যমে গ্রিন ইকোনমি নিশ্চিতকরণের পাশাপাশি স্মার্ট ইকোনমি এর গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ফিন্যান্সিয়াল টেকনোলজি পরিষেবার তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে পিকেআই সিস্টেম হচ্ছে বিশ্ব স্বীকৃত একটি প্রযুক্তি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *