উদ্যোগ

ডিআইইউ’তে শুরু হলো ‘ডিআইইউ জব উৎসব ২০২৩’

ক.বি.ডেস্ক: উচ্চ শিক্ষার একটি অন্যতম প্রধান লক্ষ্য হল দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখা। এই লক্ষ্য নিয়েই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) শুরু হলো দুই দিনব্যাপী (২৪-২৫ নভেম্বর) ‘ডিআইইউ জব উৎসব ২০২৩’। এবারের উৎসবে ২০০টি প্রতিষ্ঠানের নিয়োগকর্তারা প্রায় ৩০০০ চাকরি এবং প্রায় ১০০০টি ইন্টার্নশিপ অফার নিয়ে উপস্থিত হয়েছেন।

দু’দিনব্যাপী এই জব উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের চুড়ান্ত বর্ষের কিংবা সম্প্রতি গ্রাজুয়েশন সম্পন্ন করা কমপক্ষে ৪২০০ চাকরি প্রত্যাশি অংশগ্রহণ করছেন। এ ২০৪০০ শিক্ষার্থীর স্ব মূল্যায়ন প্রশিক্ষণ, অন-ক্যাম্পাস জব, ইন্টার্ণশীপ, চাকুরি পরিবর্তন, কর্মসংস্থানের দক্ষতা পরীক্ষা এবং আ্যালামনাই ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নেটওয়ার্ক তৈরির সুযোগ সৃষ্টি হচ্ছে।

গতকাল শুক্রবার (২৪ নভেম্বর) সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা সমোমালন কেন্দ্রে অনুষ্ঠিত দু’দিন ব্যাপি এই আয়োজনের উদ্বোধন করেন প্রধান অতিথি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইফ উদ্দীন আহমেদ। বক্তব্য রাখেন ডিআইইউ’র ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান।

সাইফ উদ্দীন আহমেদ বলেন, “আমাদের শিক্ষার্থীরা প্রফেশনাল লাইফে স্কিল নিয়ে বেশ সমস্যায় পরে। এই সমস্যা উত্তরণের জন্য সফট স্কিলগুলোর ওপর নজর দেয়া জরুরি। বিশ্বায়নের এ যুগে প্রযুক্তি ও কারিগরি দক্ষতার পাশাপশি সফটস্কীল সমূহ বর্তমান চাকরি বাজারের প্রধান হাতিয়ার। তিনি একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের এ দক্ষতা অর্জনের উপর গুরুত্ব দেয়ার আহবান জানান। জব উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা গ্র্যাজুয়েট হওয়ার আগেই প্রফেশনাল লাইফে যেতে পারবে, ফলে তাদের চাকরি জীবনের পথ আরও মসৃণ হবে।”

জব উৎসবের প্রথম দিন, (২৪ নভেম্বর) “তথ্য-প্রযুক্তি শিল্পে ক্যারিয়ারের পরামর্শ” বিষয়ক মাস্টারক্লাস এর স্পিকার ছিলেন স্পেকটার্ম ইঞ্জিনিয়ারিং কনজোর্টিয়াম -এর ব্যবস্থাপনা পরিচালক ফুরকান বিন কাশেম। ড. তানভীর আবিরের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়েছে “শিল্প বিশেষজ্ঞদের দৃষ্টিকোন থেকে বাংলাদেশের অর্থনীতি পর্যবেক্ষণ” নিয়ে গোলটেবিল বৈঠক। “বাংলাদেশের পরিবর্তিত বাজারের সুযোগ এবং সম্ভাবনা” শীর্ষক প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য ও উদ্যোক্তা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল ও সহযোগী স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বেল্লাল হোসেন।

“বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার পর্যালোচনা: প্রভাবশীলী শিল্পের জন্য অন্তদৃষ্টি” শীর্ষক প্রেসিডেন্টস টক সেশনে প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি সামীর সাত্তার, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, বাংলাদেশ হিউম্যান সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এর সভাপতি মাশেকুর রহমান খান, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার এবং আইআইএফসি’র নির্বাহী পরিচালক জসিম উদ্দীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক ড. তানভীর ফিত্তিন আবীর।

আজ (২৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম.আর. কবির এর সভাপতিত্বে ‘‘কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় ভবিষ্যতে কর্মক্ষেত্রর সম্ভাবনা’’, নিয়ে একটি গোলটেবিল বৈঠক হবে। পরিচালনা করবেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ আক্তার হোসেন। এ ছাড়াও ক্যারিয়ার ভিত্তিক নেটওয়ারকিং গড়তে, উপস্থিত শিক্ষার্থীরা সফল প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় পর্বের সুযোগ পাবে, যার পরিচালনার দায়িত্বে থাকবেন বাংলালিংকের আঞ্চলিক প্রধান মোহাম্মদ জিয়াউল হক সুমন।

উৎসব সূচীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আইসিটি সচিব মো. শামসুল আরেফিন। বিশেষ অতিথি থাকবেন এটুআই’র প্রকল্প পরিচালক মামুনুর রশিদ ভূঁইয়া। উপস্থিত থাকবেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ড. মো. সবুর খান, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এ্যাফেয়ার্স এর ডিন, প্রফেসর ড. মোস্তফা কামাল এবং ড্যাফোডিল গ্রুপের উপদেষ্টা মোহাম্মদ নুরুজ্জামান এবং ড. তানভীর আবীর।

এবারের আয়োজনের পার্টনার ডিসিসিআই, বিসিএস, বেসিস, এএমসিএইচএএম, বিএসএইচআরএম, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-ক্যাব, বাক্কো। নলেজ পার্টনার গো-এডু, এইচআরডিআই এবং এডমিশন ডট এসি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *