উদ্যোগ

স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড এ অংশগ্রহন এর সুযোগ

ক.বি.ডেস্ক: মহাকাশ বিজ্ঞান, স্পেস রোবটিক্স, স্পেস টেকনোলজি এবং ইনোভেশন, সোলার সিস্টেম, গ্যালাক্সি, স্পেস প্রোগ্রামিং এবং কসমোলজি নিয়ে ছাত্র-ছাত্রীদের অগ্রহী করে গড়ে তুলতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প এর উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে “স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড” পাওয়ার্ড বাই এসিআই পিউর সল্ট।

৬-৯, ১০-১২ এবং ১৩-১৪ বছর বয়সি বাচ্চারা ৩ টি গ্রুপে এই অলিম্পিয়াডে অংশগ্রহন করতে পারবে। অলিম্পিয়াডকে কেন্দ্র করে সারা বাংলাদেশের ৮টি ডিভিশনে এস্ট্রোনট ক্যাম্প, ১০০টি স্কুল ক্যাম্পেইন, জেলা ভিত্তিক ডাটা বুটক্যাম্প এ ছাড়াও ১০টি দেশের স্পেস সায়েন্টিস্ট, রিসার্চার জয়েন করবে। অংশগ্রহনের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে এই ঠিকানায় www.spaceolympiadbd.com

বাচ্চাদের বয়স অনুযায়ী ২টি প্রিলিমিনারি এবং সেকেন্ডারি অনলাইন এক্সাম এর মাধ্যমে বাছাইকৃতদের নিয়ে আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে ফাইনাল এক্সাম। ফাইনাল এক্সাম এ ৩টি গ্রুপ এর ৯ জনকে রানার্স আপ, ২য় রানার্স আপ এবং চ্যাম্পিয়ন সহ ১ জন পাবে এক্সিলেন্স এওয়ার্ড।

স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড এর বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু বলেন, “আমি দেখেছি যে মহাকাশ অনুসন্ধানের গল্পগুলি শিশুদের ওপর গভীর প্রভাব ফেলে৷ এই দু: সাহসিক কাজ, কৌতূহল এবং বৈজ্ঞানিক আবিষ্কারের গল্পগুলি কেবল বাচ্চাদের কল্পনাকেই বিমোহিত করে না বরং এটি একটি মূল্যবান শিক্ষামূলক অভিজ্ঞতাও তাদের জন্য ৷ এই গল্পগুলির মাধ্যমে, শিশুরা মহাবিশ্বের বিস্ময়গুলি খুজতে থাকে এবং প্রয়োজনীয় সমস্যা সমাধানের বিষয়গুলো সম্বন্ধে জানার চেষ্টা করে।”

আয়োজনটিতে সহ-আয়োজক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, একাডেমিক পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং নলেজ পার্টনার ক্রিয়েটিভ জুনিয়র।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *