সাম্প্রতিক সংবাদ

মাইগভে ঢাকা জেলা প্রশাসনের ৫৯ সেবা

ক.বি.ডেস্ক: মাইগভ (mygov.bd) প্ল্যাটফর্মে যুক্ত হলো ঢাকা জেলা প্রশাসনের সিটিজেন চার্টারভুক্ত ৫৯টি সেবা। জনগণের সকল সরকারি সেবা এক ঠিকানায় নিশ্চিত করতে চালু করা হয় এই সেবা। একজন নাগরিক ঘরে বসে সেবা নিতে পারবেন। এই সেবাগুলো আরও স্মার্ট করে নাগরিকদের কাছে পৌঁছে দেয়া হবে। ঘরে বসে ৫৯টি সেবা অনলাইনে ঘরে বসে নাগরিকরা নিতে পারবেন।

গতকাল বৃহস্পতিবার (৯ নভেম্বর) ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে এবং এটুআই’র সহযোগিতায় অনুষ্ঠিত ডিজিটাইজড সেবাসমূহের উদ্বোধন করেন প্রধান অতিথি ঢাকা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। এসময় উপস্থিত ছিলেন এটুআই’র প্রজেক্ট এনালিস্ট মোহাম্মদ সালাহ উদ্দিন এবং অতিরিক্ত জেলা প্রশাসক মমতাজ বেগম। সভাপতিত্ব করেন ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী হাফিজুল আমিন। উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ঢাকা জেলা প্রশাসন এবং এটুআই’র ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

মাইগভে যুক্ত হওয়া ঢাকা জেলা প্রশাসনের ৫৯টি সেবাসমূহ
অত্যাবশ্যকীয় পণ্যের ডিলিং লাইসেন্স, ডুপ্লিকেট লাইসেন্স ও লাইসেন্স নবায়ন আবেদনের মোট ৫১টি সেবা; ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রত্যয়ন/সনদ প্রাপ্তির আবেদন; বীর মুক্তিযোদ্ধা সন্তান/নাতি/নাতনিদের প্রত্যয়নের আবেদন; পরীক্ষা কেন্দ্র স্থাপনের অনুমতির আবেদন; শিক্ষা প্রতিষ্ঠানের প্রিজাইডিং অফিসার নিয়োগের আবেদন; এডহক কমিটিতে অভিভাবক সদস্য মনোনয়নের আবেদন; এনজিও সমুহের প্রকল্প বাস্তবতা সম্পর্কিত প্রত্যয়নপত্রের জন্য আবেদন; শিক্ষানুরাগী ব্যক্তি মনোনয়নের আবেদন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে স্থাপনের জন্য/পাঠদানের জন্য দূরত্ব সনদের আবেদন।

জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, যে বিল দিতে লাইনে দাঁড়িয়ে থাকতে হতো এখন অনলাইনে সব বিল জমা দেয়া যাবে। এভাবে দুর্নীতি অনেকাংশে বন্ধ করা সম্ভব। বাংলাদেশ মধ্যম আয় ও ডিজিটাল দেশ হয়েছে। এখন খাজনা ঘরে বসে দেয়া যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের যে ঘোষণা দিয়েছেন, এটুআই’র মাইগভে সেবাগুলোকে ডিজিটাইজড করার মাধ্যমে সেই অগ্রযাত্রার পথে এগিয়ে গেলো ঢাকা জেলা প্রশাসন। স্মার্টসেবাসমূহ চালুর মাধ্যমে পেপারলেস অফিসের দিকে ধীরে ধীরে এগিয়ে যাওয়া, কম সময়ে ও কম খরচে সর্বোচ্চ সেবা নিশ্চিত করা, সরকারি কোষাগারে অর্থ অনলাইনে প্রদান নিশ্চিত করা আমাদের উদ্দেশ্য।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *