সাম্প্রতিক সংবাদ

ব্যবসা করতে হলে দেশের জনগণের পক্ষে থাকতে হবে: মন্ত্রী মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য আগামী বুধবার (৮ নভেম্বর) ডাটা প্যাকেজে সংশোধনী এনে মূল্য কমাবে রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক। আর ১০ নভেম্বর থেকে বেসরকারি তিন মোবাইল অপারেটর গ্রামীণ, রবি ও বাংলালিংক ডাটা প্যাকেজের মূল্য কমাবে।

গতকাল রবিবার (৫ নভেস্বর) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রধান কার্যালয়ে দেশের সব মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহীদের সঙ্গে এক বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারকে ডাটা প্যাকেজের মূল্য কমানোর আশ্বাস দিয়েছেন। বৈঠকে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, কমিশনের কমিশনারসহ পদস্থ কর্মকর্তা ও মোবাইল ফোন অপারেটরগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘‘জাতীয় নির্বাচন সামনে রেখে ইন্টারনেটের মূল্য এভাবে বাড়ানোটা সরকারবিরোধী কাজ এবং চক্রান্ত। বাংলাদেশে ব্যবসা করতে হলে দেশের জনগণের পক্ষে থাকতে হবে। রেগুলেটর হয়েও বিটিআরসি ফ্যাসিলিটেটরের ভূমিকা পালন করছে। তারপরও আপনারা যে আচরণ করছেন, তা জনগণ মেনে নেবে না। আপনারা ডাটা বিক্রি করবেন, কিন্তু সময় (মেয়াদ) নয়। ৮ নভেম্বরের মধ্যে টেলিটক এবং ১০ নভেম্বরের মধ্যে অন্য সব অপারেটরকে বৈঠকের নির্দেশনা প্রতিপালন করতে হবে। আশা করি, অপারেটরদের বোধদয় হবে। তারা ৯৫টি প্যাকেজকে ৪০টিতে নামিয়ে আনার ক্ষেত্রে ইন্টারনেটের মূল্য বাড়াবে না। তখন ইন্টারনেটের মূল্য কমাবে।’’

তিনি আরও বলেন, ‘‘অপারেটররা সাত দিনের মেয়াদের প্যাকেজের মূল্য বাড়িয়েছে। এটা তারা করতে পারে না। আর টেলিটক প্যাকেজ ঠিক করতে গিয়ে মূল্য নিয়ে যে ত্রুটিটি হয়েছিলো তা সংশোধন করে আগামী ৮ নভেম্বর থেকে নতুন প্যাকেজ দেবে। তাছাড়া তারা ডাটা বিক্রি করে সময় বেধে দিয়ে বাণিজ্য করতে পারে না। ডাটার মূল্যেই তাদেরকে ডাটা বিক্রি করতে হবে। দোকান থেকে চাল কিনে যেমনি ক্রেতা তার প্রয়োজন মতো খরচ করতে পারে ডাটার ক্ষেত্রেও একই সুবিধা থাকতে হবে। এর ব্যতিক্রম মানেই ভোক্তার অধিকার লঙ্ঘন।’’

গত ১৫ অক্টোবর থেকে জনপ্রিয় হওয়া সত্ত্বেও বাদ দেয়া ৩ দিন মেয়াদের ডাটা প্যাকেজ এবং ১৫ দিনের ডাটা প্যাকেজও। বর্তমানে ডাটা প্যাকেজ রয়েছে ৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড প্যাকেজ। কিন্তু এই প্যাকেজে কৌশলে অপারেটররা মূল্য বাড়িয়েছে বলে অভিযোগ করেছেন গ্রাহকেরা।

তাদের অভিযোগ, তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ না থাকায় সাত দিন মেয়াদের ডাটা প্যাকেজ ও অন্যান্য প্যাকের মূল্য বাড়িয়েছে অপারেটররা। এতে অনেকেই ক্ষুব্ধ হয়েছেন। মূল্য বাড়িয়ে অপারেটররা সরকারে বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলে মনে করছে সরকারি মহল। ফলে মোবাইল অপারেটরগুলোর ইন্টারনেটের যতটুকু মূ্ল্য বাড়িয়েছে তা কমানোর নির্দেশনা দেয়া হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *