উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট ও অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন

ক.বি.ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে মন্ত্রিসভা কমিটির উদ্যোগে আইসিটি বিভাগের আয়োজনে এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট (https://bangladesh50.gov.bd/) ও সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) আইসিটি টাওয়ারে অবস্থিত বিসিসি অডিটোরিয়ামে প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ওয়েবসাইট ও অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মো: আব্দুল মান্নান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। সঞ্চালনা করেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

কুইজে অংশগ্রহণ করতে ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত নিবন্ধন করা যাবে। কুইজ প্রতিযোগিতা সকলের জন্য উন্মুক্ত এবং প্রতিযোগিতায় গ্রুপভিত্তিক বসয়সীমা ক গ্রুপ (৮-১২ বছর) ০১ মার্চ; খ গ্রুপ (১৩-১৮ বছর) ০২ মার্চ; গ গ্রুপ (১৯-তদুর্ধ বছর) ০৩ মার্চ তারিখ অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতার সময় সন্ধ্যা ০৭.০০ থেকে রাত ০৮.০০ টা পর্যন্ত। ভুল/মিথ্যা তথ্য দিয়ে অংশগ্রহণ করলে প্রতিযোগিতা থেকে বাতিল বলে গণ্য হবে। https://bangladesh50.gov.bd/ এই ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।

একজন প্রতিযোগী একবারই অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেকের জন্য বরাদ্দকৃত সময় ২৬ মিনিট। সকল প্রশ্নের মান সমান (১ পয়েন্ট)। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য এক চতুর্থাংশ (০.২৫) পয়েন্ট কাটা যাবে। সকল প্রশ্নের উত্তরের জন্য চারটি বিকল্প থেকে একটি সঠিক উত্তর বাছাই করতে হবে (এমসিকিউ)। কম সময়ে সর্বোচ্চ সংখ্যক উত্তরদাতা থেকে বিজয়ী নির্বাচন করা হবে। চূড়ান্ত বিজয়ীদের ক্ষেত্রে বয়স যাচাই সাপেক্ষে পুরস্কার প্রদান করা হবে। প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি ও পরিবারবর্গ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।

তারুণ্যদীপ্ত বাংলাদেশ সকল চ্যালেঞ্জ উত্তরণ ঘটিয়ে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, শোষণ ও বৈষম্যহীন, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা হিসেবে বিশ্বসভায় মর্যাদার আসনে অধিষ্ঠিত করার প্রত্যয়ে স্বাধীনতার ৫০তম বছর উদযাপন উপলক্ষ্যে সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট তৈরি করা হয়েছে। সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজের মাধ্যমে তরুণ প্রজন্মের নিকট মুক্তিযুদ্ধের সম্পর্কে আরও সহজভাবে ও দ্রুত তুলে ধরতেই এই আয়োজনটি করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *