সাম্প্রতিক সংবাদ

ঢাকা শহরের যানজট কমাতে ডিএনসিসি এবং এফসিডিও’র মধ্যে চুক্তি

ক.বি.ডেস্ক: ঢাকার আধুনিক পরিবহন ব্যবস্থা ও স্মার্ট ট্রাফিক সিগন্যাল সিস্টেমের মাধ্যমে যানজট নিরসনে কারিগরি সহায়তা দেবে লন্ডন। জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে লন্ডন শহরের কৌশলগুলো ঢাকায় প্রয়োগে কাজ করবে যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)। প্রথম ধাপে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় আধুনিক পরিবহন ব্যবস্থা, ট্রাফিক সিগন্যাল, যানজট নিরসনে কাজ করবে সংস্থা দুটি।

যুক্তরাজ্য সরকারের সংস্থাটির সঙ্গে ডিএনসিসি যৌথভাবে কাজ করার লক্ষ্যে প্রথমবারের মতো এই উদ্যোগ। এই লক্ষে গত বৃহস্পতিবার (২ নভেম্বর) রাজধানীর গুলশান নগর ভবনের সম্মেলন কক্ষে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এবং ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথরিন কুক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ডিএনসিসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মাহবুব আলমের সঞ্চালনায় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফুল ইসলাম, ডিএনসিসি’র কাউন্সিলরবৃন্দ এবং ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘ডিএনসিসি লন্ডন শহরের পরিবহন ব্যবস্থার (টিএফএল) জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করে ঢাকা শহরে আধুনিক পরিবহন ব্যবস্থা গড়ে তুলবে। লন্ডন শহরে বিদ্যমান বাস ফ্রাঞ্চাইজি মডেল ও ট্রাফিক সিগন্যাল সিস্টেমের অভিজ্ঞতার আলোকে কার্যক্রম গ্রহণ করবে ডিএনসিসি। যুক্তরাজ্য সরকারের সংস্থাটির সঙ্গে এই পদক্ষেপ ঢাকা শহরের যানজট কমাতে সহায়ক ভূমিকা রাখবে। এফসিডিও’র সঙ্গে প্রথম ধাপে পরিবহন ব্যবস্থাপনা নিয়ে কাজ করবে ডিএনসিসি এবং দ্বিতীয় ধাপে ঢাকাকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে অন্যান্য বিষয় নিয়ে কাজ করবে।’

হাইকমিশনর সারাহ ক্যাথরিন কুক বলেন, ‘ঢাকা শহর অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র্য দূরীকরণের কেন্দ্র। ভৌগোলিকভাবে ঢাকা অনেক সম্ভাবনাময় শহর। বিপুল জনসংখ্যার এই শহরে যদিও বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। যানজটের কারণে পথে অনেক সময় ব্যয় হয়। ঢাকা শহরের যানজট নিরসনে লন্ডনের পরিবহন ব্যবস্থার জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করা হবে। এই সমঝোতার ফলে ঢাকাকে একটি স্মার্ট ও সবুজ নগর হিসেবে গড়ে তুলতে লন্ডন ও ঢাকা যৌথভাবে কাজ করবে।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *