সাম্প্রতিক সংবাদ

সফটওয়্যার সলিউশন রোগীদের জন্য খরচ কমাবে: পলক

ক.বি.ডেস্ক: আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, চিকিৎসা ক্ষেত্রে ডিজিটাল যন্ত্র ব্যবহারের সঙ্গে সফটওয়্যার সলিউশন ও ডেটা বিশ্লেষণমূলক পরিষেবা রোগীদের জন্য খরচ কমাবে এবং উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে। কেননা ভবিষ্যতে এর পুরোটাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ডেটা অ্যানালাইসিস ও মেশিন লার্নিং এর মতো অগ্রসরমান প্রযুক্তির ওপর নির্ভরশীল হবে।

গতকাল সোমবার (৩০ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মিলন মিলনায়তনে চীনা সরকারের সহযোগিতায় পাইলট প্রকল্প হিসেবে বিএসএমএমইউ’তে স্থাপিত হৃদরোগের চিকিৎসায় ডিজিটাল পরিকাঠামো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসএমএমইউ এর হৃদরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক চৌধুরী মেশকাত আহমেদ, বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে জনকেন্দ্রিক, অন্তর্ভূক্তিমূলক ও পরিবেশ বান্ধব সার্কুলার ইকোনোমি গড়ে তোলা হবে। এই পাইলট সাইটটি স্বাস্থ্যসেবাকে ডিজিটাইজ করার মাধ্যমে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে স্মার্ট হাসপাতাল হিসেবে গড়ে তুলতেই আইসিটি বিভাগ কমিউনিটি ক্লিনিকের আদলে বিএসএমএমইউ’তে একটি বিশেষায়িত টেলিহেলথ সেন্টার স্থাপন করার উদ্যোগ নিয়েছে। করোনাকালে বিএসএমইউ চিকিৎকদের টেলিমেডিসিন সেবায় যুক্ত হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *