সাম্প্রতিক সংবাদ

স্মার্ট বাংলাদেশ পুরষ্কার ২০২৩ পেল মানু ফামর্স’র ‘পোল্ট্রি ম্যানেজার অ্যাপ’

ক.বি.ডেস্ক: কৃষিভিত্তিক ডিজিটাল ও উদ্ভাবনী প্রযুক্তিতে বিশেষ অবদান রাখায় স্মার্ট বাংলাদেশ পুরষ্কার ২০২৩ পুরষ্কার পেল মানু ফার্মস এর ‘পোল্ট্রি ম্যানেজার অ্যাপ’। বেসরকারী শাখায় শ্রেষ্ঠ কারিগরি দল হিসেবে পোল্ট্রি ম্যানেজার অ্যাপ ‘স্মার্ট কৃষক-স্মার্ট বাংলাদেশ’ শিরোনামে এই পুরস্কার অর্জন করেছে। এই উদ্যোগ স্মার্ট খামারী তৈরী করবে এবং ভোক্তাকে দিবে ডিজিটাল পদ্ধতিতে পোল্ট্রিপণ্য বাছাই করার এবং এ সম্পর্কিত তথ্য পাওয়ার স্বাধীনতা। এটি কৃষিখাতকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

গত বুধবার (১৮ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শেখ রাসেল দিবস ২০২৩’ উদযাপন ও শেখ রাসেল পদক বিতরণ এবং স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩ প্রদান করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষি প্রযুক্তি উদ্যোক্তা মানু ফার্মস এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ শাহীনের নেতৃত্বে বিজয়ী দলে আরও উপস্থিত ছিলেন মানু ফার্মস এর প্রধান কারিগরি কর্মকর্তা কৃষিবিদ ড. মো. আব্দুল্লাহ আল মাহমুদ, চীফ কমিউনিকেশন অফিসার জাহাঙ্গীর আলম শোভন, চীফ অপারেটিং অফিসার রুমানা আক্তার এবং কো-ফাউন্ডার আলিফ বিনতে শাহীন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের সভাপতিত্বে ও ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন রনির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিটি সচিব সামসুল আরেফিন, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, সাংগঠনিক সচিব ফরিদ উদ্দিন আহমেদ রতন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামী দিনের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করবে নতুন প্রজন্ম। স্মার্ট বাংলাদেশের সুফল দেশের সকল শ্রেণীর মানুষকে যুক্ত করবে। কৃষি থেকে খামার, শিল্প থেকে পরিবার এবং সর্বোচ্চ পর্যায় থেকে প্রান্তিক পর্যায়ে ব্যবহার করা হবে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগুলো। বিশ্বে এখনো যুদ্ধ চলে। আর এই যুদ্ধে শিশুরা মারাত্মত হুমকি ও হামলার মুখে পড়ে যা কাম্য নয়। আমরা স্বাধীন বাংলাদেশে প্রতিটি শিশুর নিরাপত্তা নিশ্চিত করতে চাই। তারা যেনো হেসে খেলে বড় হতে পারে সে সুযোগ দিতে চাই।

মানু ফার্মস এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ শাহীন বলেন, পোল্ট্রি ম্যানেজার অ্যাপটির মাধ্যমে একজন পোল্ট্রি খামারী তার খামারকে স্মার্ট খামারে পরিনত করতে পারে। একটি স্মার্টফোন দিয়ে একজন খামারি তার খামারের দৈনন্দিন কাজ-কর্ম, হিসাব-নিকাশ, স্বাস্থ্য সেবায় ডাক্তার সহয়াতা, চিকিৎসা-অনলাইন প্রেসক্রিপশন ও টেলিমেডিসিনসহ আইওটি ডিভাইস দ্বারা খামার পর্যবেক্ষণের সুবিধা পাচ্ছে। খামারের টিকা শিডিউল, সাপ্লাই চেইন এমনকি বাজারজাত করণের ক্ষেত্রেও রয়েছে বিভিন্ন সুবিধা। একজন ক্রেতা মুরগি অথবা ডিমের কিউআর কোড ব্যবহার করেই এই স্মার্ট মুরগি ও ডিমের সকল তথ্য জানতে পারবে। কখন কোন খাবার বা ঔষধ খাওয়ানো হয়েছে, কবে ভ্যাক্সিন দেয়া হয়েছে, মুরগি বা ডিমের বয়স কত, কোন খামারী থেকে এসেছে ইত্যাদি সকল তথ্য জানতে পরেন।

এটি একটি যুগান্তকারী পদক্ষেপ, এই পুরষ্কার আমাদের কাজকে স্বীকৃতির মাধ্যমে অনুপ্রাণীত করবে, আমাদের প্রকৃত সফলতা হলো আজ সাধারণ প্রান্তিক পোল্ট্রি খামারি তার খামারের সার্বিক ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে করছেন। পোল্ট্রি ম্যানেজার অ্যাপ ডাউনলোড করতে: https://rb.gy/pcnz4

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *