সাম্প্রতিক সংবাদ

স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩ -পেল ‘উই’

ক.বি.ডেস্ক: স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩- এ শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (বেসরকারি) ক্যাটাগরিতে পুরস্কার পেল নারী উদ্যোক্তাদের অলাভজনক সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স (উই)। আইসিটির মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়ন ও সমস্যার সমাধানে অবদানের জন্য এই পুরস্কার দেয়া হয়েছে।

আন্তর্জাতিক উইটসা অ্যাওয়ার্ড পাওয়া এই নারী উদ্যোক্তাদের সংগঠন উই গ্রুপে ক্রেতাও আছে, বিক্রেতাও আছে। ২০১৭ সালের ২৪ অক্টোবর উই’র যাত্রা হয়। বর্তমানে উই গ্রুপের সদস্য ১৪ লাখ ৩৮ লাখ। এর মধ্যে সাড়ে চার লাখ উদ্যোক্তা। এসব উদ্যোক্তা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে।

গতকাল বুধবার (১৮ অক্টোবর) ‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দিবসের মূল অনুষ্ঠান শেখ রাসেল দিবস ২০২৩ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে শেখ রাসেল পদক-২০২৩ ও স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩ প্রদান করেন তিনি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩ উই’র প্রতিষ্ঠাতা সভাপতি নাসিমা আক্তার নিশার হাতে তুলে দেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে আইসিটি বিভাগ এবং শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

উই সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, গ্রামে গ্রামে অনলাইনে নারী উদ্যোক্তা তৈরি ও দেশীয় পণ্য সবার কাছে পৌঁছে দিতে কাজ করছে নারীদের উদ্যোক্তা সংগঠন ‘উই’। দেশের অর্থনীতিতেও আমরা নারী উদ্যোক্তারা অনেক ভূমিকা রাখছি। বাংলাদেশ সরকারের এই পুরষ্কার আমাদের সামনের পথ চলতে আরও অনুপ্রেরণা যোগাবে। এবার আরও বড় পরিসরে গ্রামে গ্রামে অনলাইন নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করব। ইতিমধ্যে সেই কার্যক্রম চলছে। দেশের আর্থিক অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে উই। আমাদের অনেক চ্যালেঞ্জ সত্যেও আমরা কাজ করে যাচ্ছি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *