উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আইজেএসও বাংলাদেশ দলকে সংবর্ধনা

ক.বি.ডেস্ক: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে গত রবিবার (২৭ মার্চ) আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে একটি সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দলকে সংবর্ধনা, ৮ম শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ ও বিজ্ঞান ‘অগ্রযাত্রার নারী’ আয়োজনে বিজয়ীদেরকে পুরস্কার প্রদান করা হয়। এটি আয়োজন করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহি পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বিজ্ঞান জাদুঘরের সিনিয়র কিউরেটর এ কে এম লুতফর রহমান সিদ্দিকী এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান।

স্থপতি ইয়াফেস ওসমান বলেন, আজকের অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে অলিম্পিয়াড দলের পাশাপাশি বিজ্ঞানে নারী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান। দেশের উন্নয়নের জন্য দরকার নারী-পুরুষ সকলের সম্মিলিত চেষ্টা। নারী ও পুরুষ সবাই মিলে কাজ করলে দেশ এগিয়ে যাবে।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিজ্ঞান কংগ্রেসে ছোট ছেলেমেয়েরা বিজ্ঞানে গবেষণা করে আনন্দের সঙ্গে। এই আনন্দ থেকে আমিও বঞ্চিত হতে চাই না। তাই আমি আমার বাসায় একটা ল্যাবরেটরি তৈরি করেছি। সামনে বিজ্ঞান কংগ্রেসে তোমাদের সঙ্গে আমিও অংশগ্রহণ করতে চাই।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে আইজেএসও বাংলাদেশ দলের ১২ সদস্যকে মোট ৭০ হাজার টাকার প্রাইজ মানি, সম্মাননা স্মারক ও সার্টিফিকেট এবং ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের বিজয়ী ১৬টি দলকে ৫০ হাজার টাকা প্রাইজ মানি প্রদান করা হয়। এ ছাড়া বিজ্ঞান কংগ্রেসের ও বিজ্ঞান ‘অগ্রযাত্রায় নারী’ বিজয়ীদেরকে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির পক্ষ থেকে মেডেল, সার্টিফিকেট, টি-শার্ট ও বই প্রদান করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *