অন্যান্য টিপস

কমপিউটার ব্যবহারে চোখের যত্ন

ক.বি.ডেস্ক: অফিস-আদালতে যারা নিয়মিত দীর্ঘ সময় কমপিউটারে কাজ করেন, তাদের জন্য এক নাগাড়ে কমপিউটারের দিকে দৃষ্টি নিবদ্ধ রাখা বেশ ক্ষতিকর। তাই আমার যারা কমপিউটারে ঘন্টার পর ঘন্টা কাজ করি তাদের চোখ নিয়ে অনেক ভাবতে হয়। তা না হলে এক সময় চোখে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নিই চোখ সুস্থ রাখতে কিছু টিপস:

সকালে ওঠে ১০-১৫ মিনিট প্রাকৃতিক দৃশ্য যেমন সবুজ গাছ পালা কালার ফুল উপভোগ করা। বিকালে বা কাজের ফাঁকে ফাঁকে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করা। সম্তাহে অন্তত একটি দিন প্রাকৃতিক দৃশ্য উপভোগ করা যায় এমন জায়গায় ঘুরে আসা।

চোখের ব্যায়ামের জন্য বা চোখকে সুস্থ রাখতে এর বিকল্প নাই। সবুজ শাকসবজি খাবেন। চোখ ভালো রাখতে হলে পুষ্টিকর খাবার খেতে হবে। টাটকা সবুজ শাকসবজি, হলুদ ফলমূল যেমন গাজর, পেঁপে, মিষ্টি কুমড়া ইত্যাদি খেতে হবে। পাকা আম চোখের জন্য উপকারী।

১৫ মিনিট বিরতি: কাজের ফাঁকে ফাঁকে চোখের জন্য ১৫ মিনিটের বিরতি নেবেন। এ সময় চোখের দৃষ্টি ঘরের বা অন্য কোনো দিকে রাখবেন। এতে ফোকাসিং পেশি কিছুক্ষণ বিরতি পাবে।

চোখের ব্যায়াম: দু হাতের তালুর মাঝে কিছুক্ষণ চোখ ঢেকে রাখুন। এরপর ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং চোখের পেশি শিথিল করুন। একে চোখের যোগ ব্যায়াম বলে। কম্পিউটার ব্যবহারকারীদের চোখকে প্রশান্তি দিতে এটি ভালো উপায়। এসময় ঘাড় ও পিঠও হাত দিয়ে হালকা মেসেজ করতে পারেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *