অন্যান্য মতামত

বেসিস’র ‘এপিআই এবং ওপেন ব্যাংকিং’ শীর্ষক সংলাপ

ক.বি.ডেস্ক: ফিনটেকের বেসিস স্থায়ী কমিটি সম্প্রতি ‘‘এপিআই এবং ওপেন ব্যাংকিং’’ শীর্ষক একটি গোলটেবিল সংলাপের আয়োজন করে। এপিআই এবং ওপেন ব্যাংকিং একটি নতুন ধারণা যা উন্নত এবং উন্নয়নশীল উভয় দেশেই খুব জনপ্রিয় হয়ে উঠছে। এর ফলে ব্যাংকিংয়ের খরচ কমিয়ে দিচ্ছে এবং ব্যাংকগুলোর জন্য নতুন রাজস্ব সুযোগ বাড়াচ্ছে।

এপিআই এবং ওপেন ব্যাংকিং শীর্ষক গোলটেবিল সংলাপে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম। বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের (এবিবি) চেয়ারম্যান সেলিম হোসেন। সঞ্চালনা করেন ফিনটেকের বেসিস স্থায়ী কমিটির চেয়ারম্যান ফাহিম মাশরুর। বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি ফাহিম আহমেদ (অর্থ) সহ-সভাপতি আবু দাউদ খান (প্রশাসন) সহ শীর্ষস্থানীয় ২০টি বাণিজ্যিক ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা এবং ৩০টির বেশি ফিনটেক উদ্যোক্তা সংলাপে অংশগ্রহন করেন।

আলোচকরা এপিআই ভিত্তিক ওপেন ব্যাংকিং চালু করার পরামর্শ দেন যাতে আরও বেশি গ্রাহককে ব্যাংঙ্কিং পরিষেবার আওতায় আনা যায়। ব্যাংকার এবং ফিনটেক কোম্পানিগুলো কেন্দ্রীয় ব্যাংককে সহায়ক নির্দেশিকা প্রবর্তনের জন্য অনুরোধ করেছে। ফিনটেক কোম্পানিগুলো ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তা বজায় রেখে গ্রাহকের সম্মতির ভিত্তিতে ডেটা ভাগ করতে পারে। যে কোনও আর্থিক লেনদেনের ডেটা গ্রাহক বা ব্যবহারকারীর মালিকানাধীন এ বিষয়ের ওপর জোর দেয়া হয়। ব্যাংক বা মোবাইল আর্থিক পরিষেবাগুলো শুধুমাত্র ডেটার রক্ষক। যদি কোনো ব্যবহারকারী অন্য কোনো আর্থিক সংস্থার কাছ থেকে ঋণের মতো কোনো আর্থিক পরিষেবা পাওয়ার জন্য কোনো তৃতীয় পক্ষের কাছে ডেটা শেয়ার করতে চায়, তাহলে কাস্টোডিয়ান ব্যাংকগুলোকে সেই ডেটা শেয়ার করার ব্যবস্থা করতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *