উদ্যোগ

ডিআইইউ’তে আইক্যান৬ সম্মেলন

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগ, এবং ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এর যৌথ আয়োজনে ড্যাফোডিল স্মার্ট সিটিতে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী (৫-৬ আগস্ট) আন্তর্জাতিক সম্মেলন আইক্যান৬।

গবেষণাভিত্তক কাজকে সামনে রেখে ২০১৮ সালে এই সম্মেলনের উদ্ভাবন করেন মিডিয়া স্কুল, দিল্লি মেট্রোপলিটন এডুকেশনের প্রফেসর ড. অম্বোরীশ সাক্সেনা। সম্মেলনটির মূল বিষয়বস্তু হিসেবে থাকছে গণমাধ্যম এবং যোগাযোগ, এজেন্ডা নির্ধারণে গণমাধ্যমের ভূমিকা, প্রযুক্তিগত অগ্রগতি, পেইড নিউজ, ফেক নিউজ, মিডিয়া লিটারেসি, ফ্যাক্ট-চেকিং ইত্যাদি।

সম্মেলনে উপস্থিত থাকছেন ড. কুমার গোবিন্দ সুরেশ (ভাইস চ্যান্সেলর, মাখনলাল চতুর্বেদী ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জেএমসি); ড. মৈথিলি গাঞ্জু (অধ্যাপক এবং ডিন, মিডিয়া স্টাডিজ অ্যান্ড হিউম্যানিটিজ, এমআরআইআইআরএস, ফরিদাবাদ); ড. অম্বরীশ সাক্সেনা (অধ্যাপক, মিডিয়া স্কুল, দিল্লি মেট্রোপলিটন এডুকেশন); ড. সুস্মিতা বালা (অধ্যাপক, মিডিয়া স্কুল, দিল্লি মেট্রোপলিটন এডুকেশন); আশিস চ্যাটার্জি (অধ্যাপক, মিডিয়া স্কুল, দিল্লি মেট্রোপলিটন এডুকেশন)।

পাশাপাশি এই সেক্টরে ভারতের অন্যান্য বিশিষ্ট গবেষক এবং পেশাদার ব্যক্তিবর্গরা সম্মেলনে উপস্থিত থাকছেন। এ ছাড়া ডিআইইউ’র সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের প্রধান আফতাব হোসেন, সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কাবিল খান এবং অধ্যাপক গোলাম রহমান অংশগ্রহণ করছেন।

সম্মেলনের প্রথম দিনে একটি পূর্ণাঙ্গ অধিবেশনের পাশাপাশি থাকছে একটি কারিগরি অধিবেশন, যেখানে বাংলাদেশ ও ভারত উভয় দেশেরই সাতটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। গবেষণা পদ্ধতির ওপর শিক্ষার্থীদের জন্যে একটি মাস্টার ক্লাসের আয়োজনও করা হয়েছে।

সম্মেলনের দ্বিতীয় দিনে, দক্ষিণ এশীয় দৃষ্টিকোণ থেকে গবেষণার পাশাপাশি অন্যান্য কার্যক্রমের ওপর একটি তথ্যবহুল গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। গবেষক, শিক্ষাবিদ এবং ভবিষ্যতে গণমাধ্যমে কাজ করতে আগ্রহীদের অর্থপূর্ণ আলোচনায় অংশগ্রহন, অন্তর্দৃষ্টি বিনিময় এবং গবেষণা সম্পর্কে উদ্ভাবনী ধারণাগুলো অন্বেষণে আইক্যান৬ সম্মেলন একটি বড় প্রভাবক হিসেবে কাজ করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *