সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশে ইন্টারনেট সেবা দিতে আসছে স্টারলিংক!

ক.বি.ডেস্ক: বাংলাদেশে স্যাটেলাইট ইন্টারনেট সেবা দিতে আসছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানি স্টারলিংক। স্পেসএক্সের সহযোগী এই কোম্পানির দুজন কর্মকর্তা ঢাকায় অবস্থান করছেন। গতকাল বুধবার বাংলাদেশে পৌঁছেই স্টারলিংকের কর্মকর্তারা আইসিটি বিভাগের নীতিনির্ধারক ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে অংশ নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি স্টারলিংক মূলত স্যাটেলাইট ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান। বিশ্বের ৬০টিও বেশি দেশে তাদের ব্যবসা রয়েছে। স্টারলিংকের মালিকানায় রয়েছে মহাকাশযান প্রস্ততকারক ও মহাকাশ যাত্রা সেবা দেয়া আরেক মার্কিন কোম্পানি স্পেসএক্স, যার মালিক ইলন মাস্ক। মহাকাশে পাঠানো বঙ্গবন্ধু-১ নামে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছিল মাস্কের স্পেসএক্স কোম্পানি থেকে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আলোচনার বিষয় ছিল ভৌগোলিকভাবে বিচ্ছিন্ন বা দুর্যোগ কবলিত জনগোষ্ঠীকে নিরবচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেটে সংযুক্ত রাখা। পরীক্ষামূলকভাবে এই সেবা দ্রুতই চালু করা সম্ভব হবে।

বৈঠকে অংশ নেন স্টার লিংকের গ্লোবাল অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরিথ এবং গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশন ম্যানেজার পার্নিল উর্ধাওরেস। বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফর উল্লাহ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফা কামাল, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঁইয়া, ইডিসি প্রকল্পের প্রকল্প পরিচালক প্রনব কুমার সাহাসহ প্রমূ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *