সাম্প্রতিক সংবাদ

দেশে স্টারলিংক ইন্টারনেটের পরীক্ষামূলক যাত্রা!

ক.বি.ডেস্ক: বাংলাদেশে ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা আইসিটি টাওয়ারের ছাদে পরীক্ষামূলকভাবে যাত্রা করেছে। স্টারলিংকের স্থাপিত ডিভাইসের কার্যক্রম দেখলেন স্টারলিংক কর্মকর্তারাসহ আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আর এই সেবা বাংলাদেশে চালুতে শিগগির পাইলট কার্যক্রম শুরু হচ্ছে।

মহাকাশ গবেষণা ও নভোযান নির্মাতা কোম্পানি স্পেসএক্স-এর অঙ্গপ্রতিষ্ঠান স্টারলিংক স্যাটেলাইটনির্ভর ইন্টারনেট সেবা দেয়। স্যাটেলাইটের সঙ্গে রিসিভারের সরাসরি যোগাযোগ থাকার কারণে এতে ইন্টারনেট সংযোগ অবকাঠামোগত আর কোনো বিনিয়োগের দরকার পড়ে না। এর ফলে বিচ্ছিন্ন বা প্রত্যন্ত অঞ্চলেও নিরবচ্ছিন্ন উচ্চগতির ইন্টারনেট সংযোগ পাওয়া সম্ভব হয়।

স্টারলিংক কর্মকর্তারা আইসিটি টাওয়ারের ছাদে স্টারলিংকের অ্যান্টেনা স্থাপন করেন। এতে ইন্টারনেটে দেড়’শ এমবিপিএস গতি পাওয়া গেছে। পরীক্ষামূলক হিসেবে স্টারলিংকের দুটি ডিভাইসের একটি প্রত্যন্ত অঞ্চলের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে আরেকটি নারীদের প্রশিক্ষণে বাসে ব্যবহার করা হবে। এরপর ইন্টারনেটের দাম ও অন্যান্য নীতিগত বিষয় নিয়ে বিটিআরসি’র সঙ্গে বৈঠক করার কথা রয়েছে স্টারলিংক কর্মকর্তাদের।

গতকাল বুধবার (২৬ জুলাই) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে এক বৈঠকে অংশ নেন ইলন মাস্কের স্পেস এক্সের সহযোগি প্রতিষ্ঠান স্টারলিংকের গ্লোবাল অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরিথ ও গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশন ম্যানেজার পার্নিল উর্ধাওরেস। বৈঠকে বাংলাদেশে কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফর উল্লাহ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফা কামাল, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঁইয়া, ইডিসি প্রকল্পে প্রকল্প পরিচালক প্রনব কুমার সাহাসহ তথ্যপ্রযুক্তি বিভাগের আরও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে ১১ জুলাই ঢাকায় মার্কিন দূতাবাসের ডিপার্টমেন্ট অব কমার্সের ডেপুটি চিফ কাউন্সিল জো ইয়াংয়ের নেতৃত্বে এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশে স্টারলিংক ইন্টারনেট সেবা চালুর আহবান জানিয়েছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *