সাম্প্রতিক সংবাদ

আর্থিক লেনদেন সংক্রান্ত পরিষেবায় ‘ইপিএস’

ক.বি.ডেস্ক: বাংলাদেশ ব্যাংক দেশের প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান অপটিমাম সলিউশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডকে পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) হিসেবে লাইসেন্স প্রদান করলো। এই লাইসেন্স প্রাপ্তির মাধ্যমে দেশের অভ্যন্তরে ‘‘ইজি পেমেন্ট সিস্টেম’’ (ইপিএস) ব্র্যান্ড নামে প্রতিষ্ঠানটি পিএসও হিসেবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবে। এই অনুমোদনের মাধ্যমে, ইপিএস ব্যক্তি এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে আর্থিক লেনদেন সংক্রান্ত পরিষেবা প্রদান করতে পারবে। ‘সকল লেনদেনের সহজ সমাধান’ স্লোগানে ইপিএস ডিজিটাল ফ্যাইন্যান্সিয়াল ইকোসিস্টেমে নতুন দিগন্ত উন্মোচন করবে।

গত মঙ্গলবার (২৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম্‌স ডিপার্টমেন্ট (পিএসডি) থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়। দেশের সকল তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটর ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীদের কাছে জারীকৃত সার্কুলারটি পাঠানো হয়েছে।

পিএসডি’র পরিচালক কর্তৃক স্বাক্ষরিত সার্কুলারটিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর ৭(এ)(ই) ধারার ক্ষমতাবলে জারীকৃত বাংলাদেশ পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম্‌স রেগুলেশন-২০১৪ অনুসারে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অপটিমাম সলিউশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডকে অত্র বিভাগের পিএসডি/এডিসি অ্যান্ড এল (ওএসএসএল) /২০/২০২২-১৯০২ নং পত্রে বর্ণিত শর্তসাপেক্ষে দেশের অভ্যন্তরে ইজি পেমেন্ট সিস্টেম ব্র্যান্ড নামে পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) হিসেবে লাইসেন্স প্রদান করা হয়েছে।

উল্লেক্ষ্য যে, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম্‌স ডিপার্টমেন্ট এখন পর্যন্ত মোট সাতটি প্রতিষ্ঠানকে পেমেন্ট সিস্টেম অপারেটর হিসেবে লাইসেন্স প্রাদান করেছে। ইপিএস তাদের মধ্যে একটি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *