সাম্প্রতিক সংবাদ

এনআইডি সার্ভার থেকে ডাটা নেয়ার কোনো সুযোগ নেই: এনআইডি ডিজি

ক.বি.ডেস্ক: এনআইডি অনু বিভাগের মহাপরিচালক (ডিজি) এ কে এম হুমায়ুন কবীর বলেছেন, এনআইডি সার্ভার থেকে কোটি কোটি ডাটা নেয়ার কোনো সুযোগ নেই।আমাদের এনআইডি সার্ভারের সঙ্গে অন্য কোনো সার্ভারের সরাসরি কোনো সম্পৃক্ততা নেই। সার্ভার থেকে কোনো তথ্য কোথাও যায়নি। এনআইডির সার্ভার সম্পূর্ণ সুরক্ষিত আছে।

নাগরিকদের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস নিয়ে আজ রোববার (৯ জুলাই) আয়োজিত সংবাদ সম্মেলনে এনআইডি অনু বিভাগের মহাপরিচালক (ডিজি) এ কে এম হুমায়ুন কবীর এ কথা বলেন।

এ কে এম হুমায়ুন কবীর বলেন, যারা আমাদের কাছ থেকে সার্ভিস নেয় তাদের কারও কাছ থেকে এটা হতে পারে। যাদের কাছ থেকে তথ্য ফাঁস হয়েছে, আমরা তদন্ত করে সেই প্রতিষ্ঠানকে শনাক্ত করে, তাদের সার্ভিস বন্ধ করে দেব এবং চুক্তি বাতিল করব।
১৭১টি প্রতিষ্ঠান এনআইডি সার্ভার থেকে সেবা নেয়। এনআইডি সার্ভার কোনো থ্রেটের মধ্যে নেই। ওয়েবসাইটের সঙ্গে এনআইডির কোনো সম্পর্ক নেই। এনআইডি একটা পৃথক সাইট। ১৭১টি প্রতিষ্ঠান আলাদা আলাদাভাবে কানেকটেড।

তিনি আরও বলেন, আমরা আমাদের সাইটে অ্যাবনরমাল হিট পাইনি। আমাদের সার্ভার পাবলিক প্রপার্টি নয়, এটা নির্বাচন কমিশনের নিজস্ব সম্পদ। এখানে কেউ চাইলেই কিছু লিখতে বা নিতে পারে না। আমরা ওয়াসা ও বিদ্যুৎ বিল দিয়ে থাকি। ওদের পোর্টাল অরক্ষিত থাকলে কিছু তথ্য লিক হতে পারে। এমন কিছু হয়েছে কি না খতিয়ে দেখছি। এখন পর্যন্ত আমাদের ডাটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনো সমস্যা হচ্ছে না। থার্ড পার্টির মাধ্যমে তথ্য ফাঁস হয়নি। আমাদের এখান থেকে তথ্য ফাঁস হয়নি। তবে এই ঘটনার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি পার্টনারদের সাইট অডিট করব। আইসিটি বিশেষজ্ঞ দিয়ে তদন্ত কমিটি করাব। এরপর ব্যবস্থা নেব।

ইসি’র সংশ্লিষ্ট প্রকল্পের আইটি পরিচালক স্কোয়াড্রন লিডার সাদ ওয়ায়েজ তানভীর বলেন, এনআইডি সিকিউরিটি নিশ্চিত করতে আমরা কাজ করছি। নিয়মিত মনিটরিং করি কী পরিমাণ হিট আসছে। ১৭১টা পার্টনার সার্ভিস সিকিউরডভাবে কাজ করছে। গতকাল নিউজ দেখার পর থেকে কাজ শুরু করেছি। এখানে একটা সাইট দুর্বল পাওয়া গেছে। মাথাব্যথা হলে মাথা কেটে ফেলব না, নাগরিক সেবা নিশ্চিত করে আমরা এটা সমাধান করব।

সংবাদ সম্মেলনে সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, এনআইডির সার্ভার হ্যাক হয়নি। সেবা নেওয়া প্রতিষ্ঠানগুলোর সার্ভার হ্যাক হতে পারে। এনআইডি সার্ভারে কোনো থ্রেটও নেই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *