উদ্যোগ

স্মার্ট দিকনির্দেশনায় শেষ হলো প্রথমদিনের জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট

ক.বি.ডেস্ক: স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে করণীয় বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট খাতের নীতিনির্ধারক, নেতৃবৃন্দ এবং আলোচকদের বিভিন্ন দিকনির্দেশনার এসেছে জেসিআই আয়োজিত স্মার্ট বাংলাদেশ সামিটের প্রথম দিনে। গতকাল শুক্রবার প্রথম দিনে ৬টি সেশনে দেশি-বিদেশি বক্তারা এসব দিকনির্দেশনা তুলে ধরেন। জেসিআই বাংলাদেশের আয়োজনে ও এটুআই’র সহযোগিতায় দুই দিনব্যাপী চলছে (৯-১০ জুন) ‘জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩’। দুই দিনব্যাপী অনুষ্ঠানে ১১টি বিশেষ অধিবেশন বা সেশন থাকছে, সেশনগুলোতে দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞ ও বক্তারা উপস্থিত থাকবেন।

এমপাওয়ারিং রেসপন্সিবল অ্যান্ড টেকস্যাভি সিটিজেন
স্মার্ট বাংলাদেশ গড়তে হলে শুধু প্রযুক্তির ব্যবহার বাড়ালে হবে না, প্রযুক্তির সঠিক ব্যবহার শেখাও নিশ্চিত করতে হবে। এমনকি প্রযুক্তি পণ্যকে সাশ্রয়ীও করে তুলতে হবে। নতুন নতুন প্রযুক্তি আসছে, সেসব প্রযুক্তির ব্যবহার শিখতে হবে। এআইয়ের ব্যবহার বাড়ছে। ফলে কিছু কাজ এআই করার ফলে শ্রমিকের ব্যবহার কমে যাচ্ছে। তবে নতুন নতুন অনেক কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে। ফলে সেসব কাজের দক্ষতা অর্জন করতে হবে। তবেই স্মার্ট বাংলাদেশ গড়া সহজ হবে। প্রথমবারের মতো আয়োজিত ‘‘জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট অ্যান্ড এক্সপো’’ এর প্রথম সেশন ‘এমপাওয়ারিং রেসপন্সিবল অ্যান্ড টেকস্যাভি সিটিজেন’ সেশনে এসব কথা বলেন বক্তারা।

সেশনটিতে উপস্থিত ছিলেন এটুআই’র হেড অব ইনোভেশন ক্লাস্টার মানিক মাহমুদ, ইশো’ ব্যবস্থাপনা পরিচালক রায়ানা হোসেন, মিডিয়া ব্যক্তিত্ব ও অ্যাক্টিভিস্ট আব্দুন নুর তুষার, লাইফ স্প্রিং ফাউন্ডেশনের চেয়ারম্যান ইয়াহিয়া, গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান। সেশনটি সঞ্চালনা করেন ব্যারিস্টার ওলোরা আফরিন।

ড্রাইভিং ইকোনমিক গ্রোথ: দো ইনোভেটিভ ফিন্যান্সিয়াল স্ট্র্যাটেজিস
উদ্যোক্তা হতে টাকা কোনো সমস্যা নয়, বরং একটা সঠিক আইডিয়া বেশি প্রয়োজন। সেই আইডিয়া যদি সঠিক হয় এবং তা নিয়ে যদি সামনে এগিয়ে যাওয়ার মানসিকতা থাকে তবে কখনোই অর্থের অভাব হয় না। বিনিয়োগ বিষয়ে সবার আগে উদ্ভাবনী ধারণা বা আইডিয়া দেখেন। বক্তারা বলেন, তখনই তাদের বিনিয়োগ করা হয়, যখন দেখা যায় তাদের ধারণাগুলোর মধ্যে ভবিষ্যতে ব্যবসার সম্ভাবনা রয়েছে। এমন প্রয়োজনীয় ধারণাগুলো সমাজে বড় ধরনের পরিবর্তন আনতে পারে। স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপোর প্রথম দিনের দ্বিতীয় সেশনে এসব কথা বলেন সেশনের বক্তারা।

সেশনে উপস্থিত ছিলেন এটুআই’র চিফ স্ট্র্যাটেজিস্ট ফরহাদ জাহিদ শেখ, পিডব্লিউসি বাংলাদেশের কান্ট্রি ক্লায়েন্ট অ্যান্ড মার্কেটস লিড মামুন রশীদ, মিউচুয়াল স্ট্রাস্ট ব্যাংকের হেড অব ডিজিটাল ব্যাংকিং খালিদ হোসেন, এস ভেঞ্চারস কনসালটেন্সি প্রতিষ্ঠাতা ও সিইও সায়মা রহমান, ফ্লোরিস ভেঞ্চারসের অ্যানালিস্ট প্রণব মিত্র, শপআপের চিপ অব স্টাফ সৈয়দ মোসেয়েব আলম। সেশনটি সঞ্চালনা করেন বি পজিটিভ ফাউন্ডেশনের অথর, ট্রেইনার ও সোশ্যাল অ্যাক্টিভিস্ট আলতামিস নাবিল।

প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন ও সক্ষমতা তৈরি
সব খাতের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া স্মার্ট বাংলাদেশের জন্য কোনোভাবেই প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন করা কিংবা সক্ষমতা বাড়ানো সম্ভব নয় বলে তুলে ধরেছেন বিভিন্ন খাতের উদ্যোক্তা ও এটুআইয়ের কর্মকর্তারা। দেশের প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নের বিষয়টি নিয়ে কথা বলেন। তারা বর্তমানে দেশে প্রযুক্তির বহুমুখী উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। প্যানেল আলোচনার তৃতীয় সেশনে এমন কথা বলেন বক্তরা।

সেশন সঞ্চালনা করেন আর্নেস্ট অ্যান্ড ইয়াং-এর গভ. অ্যান্ড পাবলিক সেক্টর ম্যানেজার ফজলে মুনিম। সেশনে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন আমার পে’র ব্যবস্থাপনা পরিচালক ইশতিয়াক সারোয়ার, এটুআই’র টেকনোলজি অ্যানালিস্ট হাফিজুর রহমান, আস্থা আইটির ডিরেক্টর ও সিওও তাসনুভা আহমেদ, লিঙ্ক-থ্রির সিওও লে. কর্নেল অব. রাকিবুল হাসান এবং ইন্দোনেশিয়ার প্রিভির প্রতিষ্ঠাতা সিইও প্রিবাদি সুর্যান্ত মার্শাল।

ক্যাশলেস সোসাইটি: বিল্ডিং স্মার্ট ইকোনমি
সমাজ একেবারে ক্যাশলেস করা যাবে কিনা সেটা কেউ বলতে পারবে না। এমনকি ক্যাশলেস করা সম্ভবও না। বরং ডিজিটাল লেনদেন আগের চেয়ে অনেক বেড়েছে এবং এটি খুব দ্রুতই বাড়ছে। তবে এখন প্রয়োজন সঠিক নীতিমালার। ‘ক্যাশলেস সোসাইটি : বিল্ডিং স্মার্ট ইকোনমি’ সেশনে এমন কথাগুলো তুলে ধরেন বক্তারা। ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে হলে সিস্টেমকে সহজ করতে হবে। এমনকি এখন অনলাইনে কিছুক্ষেত্রে লেনদেনে একটা চার্জ আরোপ করা হয়। সেটি কমিয়ে আনতে হবে। শুক্রবার স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপোর প্রথম দিনের চতুর্থ সেশনে এমন কথা উঠে আসে।

সেশনটি সঞ্চালনা করেন অ্যাজাইল মাইন্ডস সল্যুউশনস লিমিটেডের পরিচালক ও গ্রুপ সিওও জিসান কিংসুক হক। আলোচনায় অংশ নেন মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, বাংলাদেশ ব্যাংকের পরিচালক (পিএসডি) মোহতাসিম বিল্লাহ, এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মামুন মাহমুদ শাহ, বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কায়সার হামিদ এবং নগদের নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক।

নেভিগেটিং দ্য ডাইনামিক ল্যান্ডস্কেপ অব এন্টারপ্রেনিউরশিপ ইন দ্য স্টার্টআপভার্স
বাংলাদেশে উদ্যোক্তা হতে গেলে অবশ্যই অনেক ধৈর্য্য থাকতে হবে। নতুন নতুন প্রযুক্তি আসবে, অনেক চেঞ্জ আসবে সেটির সঙ্গে নিজেদের খাপখাওয়াতে হবে। এআই এখন ব্যবসাকে পরবর্তী ধাপে নিয়ে যাচ্ছে। এটি আসলেই নতুন কিছু করার ক্ষেত্রে এখন ব্যবহার হচ্ছে। সাইবার বুলিং, সোশ্যাল মিডিয়ায় হয়রানি এসব নারী উদ্যোক্তাদের খুব বেশি হতে হয়। তাই বাংলাদেশের মতো সামাজিক পরিস্থিতিতে বিনিয়োগ জোগাড় করে একজন নারীর উদ্যোক্তা হওয়া অনেকটা বড় চ্যালেঞ্জ। উদ্যোক্তাদের বিনিয়োগ পেতে কত ধরনের সমস্যা হতে পারে সেসব বিষয়ে। সে কারণে শুধু দেশের বিনিয়োগকারীদের আকৃষ্ট না করে উচিত হবে আন্তর্জাতিক বিনিয়োগ ব্যবস্থা করার। সামিটের প্রথমদিন সন্ধ্যায় নেভিগেটিং দ্য ডাইনামিক ল্যান্ডস্কেপ অব এন্টারপ্রেনিউরশিপ ইন দ্য স্টার্টআপভার্স শীর্ষক সেশনে কক্তারা এসব কথা বলেন।

সেশনটিতে উপস্থিত ছিলেন এটুআই’র হেড (কমিউনিকেশন স্ট্র্যাটেজিস) রেজোয়ানুল হক জামি, চালডালের প্রতিষ্ঠাতা সিইও ওয়াসিম আলিম, বিক্রয় ডটকমের সিইও ঈশিতা শারমীন, সোশিয়ান এআইয়ের প্রতিষ্ঠাতা তানভীর সৌরভ, ওয়েলনেস অ্যান্ড গ্রোথ হাব বাই মুনের প্রতিষ্ঠাতা মনোয়ারা চৌধুরী এবং ওয়েজলি বাংলাদেশের ব্যভস্থাপনা পরিচালক নূর এলাহী। সেশনটি সঞ্চালনা করেন ইকুরিয়ারের প্রতিষ্ঠাতা ও সিইও বিপ্লব ঘোষ রাহুল।

রিভ্যুলেশনাইজিং এনভায়রনমেন্টাল এগ্রিকালচারাল অ্যান্ড হেলথ কেয়ার
আমাদের এখন পরিবেশ, স্বাস্থ্য ও কৃষিতে উদ্ভাবন ও নতুন সল্যুশন নিয়ে হাজির হতে হবে। তা না হলে ভবিষ্যতে নতুন পরিবেশ পরিস্থিতিতে খাপ খাওয়াতে পারবো না। সেটা না হলে স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশনে পিছিয়ে পড়তে পারি। জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিটের প্রথমদিনের শেষ সেশনে বক্তারা এমন কথা বলেন।

সেশনটি সঞ্চালনা করেন আইওএম বাংলাদেশের ডেভেলপমেন্ট প্রফেশনাল অ্যান্ড সিসিও শরিফুল ইসলাম। সেশনে প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নেন হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার অ্যাডভাইজরি প্রোডাক্ট ম্যানেজার আরাফাত আমিন, অগমেডিক্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাশেদ মুজিব নোমান, আইফার্মার কো-ফাউন্ডার অ্যান্ড সিওও জামিল এম আকবর, প্রাভা হেলথ-এর চিফ স্ট্র্যাটেজি অ্যান্ড প্রোডাক্ট অফিসার মুহাম্মদ আব্দুল মতিন ইমন, লাইভ স্ট্রিমিং এর ব্যবস্থাপনা পরিচালক সাইদুল আশরাফ, টেকনো ড্রাগস লিমিটেডের নির্বাহী পরিচালক আরেফিন রাফি আহমেদ।

জলবায়ু পরিবর্তনের এই সময়ে স্যাটেলাইট ইমেজ গবেষণা এবং সয়েল টেস্ট করে করে মাটির গুণাগুণ পরীক্ষা করে উৎপাদন প্রবৃদ্ধি করা সম্ভব। একইভাবে ডিজিটাল হেলথ রেকর্ড কার্ড চালু করে ডেটা ডেটা বিশ্লেষণের মাধ্যমে রোগ সম্পর্কে আগেই ব্যবস্থা নিতে হবে স্মার্ট স্বাস্থ্য নিশ্চিত করতে। ডব্লিউপিটি ও ইটিপি‘র পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে শক্তি উৎপাদনে মনোযোগি হওয়ার পরামর্শ দিয়েছেন বক্তারা।

অনুপ্রেরণামূলক সেশনে সবুর খান
সামিটে অনুপ্রেরণামূলক বক্তব্য দিতে একটি ছোট সেশন করেন ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান সবুর খান। তিনি তার বক্তব্যে উদ্যোক্তাদের কঠিন সময় পাড়ি দিতে প্রতিকূলতা কী আসতে পারে সেগুলো নিজের অভিজ্ঞতা থেকে তুলে ধরেন। তিনি বলেন, অসংখ্যবার মনে হতে পারে এটা আমি পারব না, তারপরও উঠে দাঁড়াতে হয়। যদি প্রথমেই পড়ে যান তাহলে আর ওঠা সম্ভব হয় না। ঠেকে শিখতে হবে। এছাড়া নতুন প্রযুক্তির সঙ্গে সবসময় নিজের উদ্যোগকে আপডেট করার কথা বলেন তিনি। যদি নতুন প্রযুক্তির সঙ্গে খাপখাওয়াতে না পারা যায় তাহলে পিছিয়ে পড়তে হবে।

আজ যা থাকছে
সামিটের দ্বিতীয় দিন (শনিবার) থাকছে ৫টি সেশন। এদিন সকাল ১১টায় ‘স্মার্টার ইন্ডাস্ট্রিজ অ্যান্ড ট্রেড’, বেলা ১২টায় ‘ফিন্যান্সিং দ্য ফিউচার : ক্যাপিটাল মার্কেট’, দুপুর ১টায় ‘স্মার্ট বাংলাদেশ ইন দ্য আইজ অব ইয়ুথ’, বিকাল ৩টায় ‘স্মার্ট এডুকেশন’ এবং বিকাল টায় ‘ক্রিয়েটিং সাস্টেইনেবল অ্যান্ড রেসিলেন্ট স্মার্ট সিটিজ : দ্য রোল অব রিয়েল স্টেট’ শীর্ষক সেশন অনুষ্ঠিত হবে। এদেশে সংশ্লিষ্ট খাতের নেতৃবৃন্দ ও আলোচকরা অংশ নেবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *