উদ্যোগ

চলছে ‘জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো’

ক.বি.ডেস্ক: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় চলছে দুই দিনব্যাপী (৯-১০ জুন) ‘জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩’। স্মার্ট বাংলাদেশ গড়ার অগ্রযাত্রা ও স্মার্ট যুগের অপার সম্ভাবনাকে সুদৃঢ় করার প্রচেষ্টায় বিশ্বব্যাপী তরুণদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন জেসিআই বাংলাদেশের আয়োজনে ও এটুআই’র সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে দেশে প্রথমবারের মতো এই আয়োজন।

গতকাল শুক্রবার (৯ জুন) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত ‘স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। দুই দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন, এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়া, ই-ক্যাব সভাপতি শমী কায়সার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, বিজিএমইএ ভারপ্রাপ্ত সভাপতি শহিদুল্লাহ আজীম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ব্যারিস্টার সামির সাত্তার, এসিআই লজিস্টিকস লিমিটেডের (স্বপ্ন) বিজনেস ডিরেক্টর সোহেল তানভীর খান, জেসিআই বাংলাদেশের ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির, জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল নিয়াজ মোর্শেদ এলিট এবং স্মার্ট বাংলাদেশ সামিট অ্যান্ড ফাউন্ডেশন কমিটির আহ্বায়ক তাহসিন আজিম সেজান।

সালমান এফ রহমান বলেন, প্রযুক্তি দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছে। প্রযুক্তির এই গতির সঙ্গে খাপ খাওয়ানোটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বর্তমানে বিশ্বে বড় চ্যালেঞ্জ এআই প্রযুক্তি। এসব নিয়েই আমাদের কাজ করতে হবে। বাংলাদেশ ভবিষ্যৎ প্রযুক্তি নিয়ে কীভাবে কাজ করতে পারে, এ বিষয়ে সরকার একটা নীতিমালা করে দিতে পারে।


জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, ব্যবসা করবেন শুধু মুনাফার জন্য নয়, সমস্যার সমাধান নিতে আসতে হবে। এটি করতে পারলে করবেন দেখবেন সারা বিশ্বে আপনি মর্যাদা পাবেন। আগামী ১০ বছরে বাংলাদেশ কয়েক মিলিয়ন ডলারের দশটা স্টার্টআপ পাবে। মিলিয়ন ডলারের স্টার্টআপ হতে বিকাশের সময় লেগেছে ১২ বছর, নগদের ৩ বছর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ করতে হলে মেধাবী, সাহসী উদ্যোক্তাদের এগিয়ে এসে সমস্যার সমাধান করতে হবে। তবেই দেশে নেতৃত্বদানকারী স্টার্টআপ গড়ে উঠবে।

এ আয়োজনে সহযোগিতা করছে বেসিস, বিজিএমইএ, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ডেইলি স্টার। অংশীদার হিসেবে আছে আইএসপিএবি, বাক্কো এবং ই-ক্যাব। জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩ এর আপডেট জানতে: www.jcisummit.com

এই আয়োজনের টাইটেল স্পন্সর স্বপ্ন; পাওয়ার্ড বাই হুয়াওয়ে; প্লাটিনাম স্পন্সর বন্ডস্টাইন; গোল্ড স্পন্সর ইশো, লিঙ্কথ্রি, ওয়েজলি, জিও, মাস্টারকার্ড, এমটিবি, ওয়ালটন, সানাফি কনস্ট্রাকশন, সিনগুলারিটি; এন্টারটেইনমেন্ট পার্টনার চরকি; টেলিকম পার্টনার গ্রামীণফোন; ইউনিভার্সিটি পার্টনার উত্তরা ইউনিভার্সিটি; রিসার্চ পার্টনার ক্রিয়েভিশন; সেশন পার্টনার ফাইবার অ্যাট হোম, পিকাবু, ইনোভেশন ইন্টারন্যাশনাল; ফুড পার্টনার প্রিমিয়ার, পোলার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *