উদ্যোগ

উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষন প্রদান করেছে আমি প্রবাসী অ্যাপ

ক.বি.ডেস্ক: এটুআই প্রকল্পের সঙ্গে যৌথ উদ্যোগে ডিজিটাল সেন্টার ভিত্তিক ‘প্রবাসী হেল্পডেস্ক’ বাস্তবায়নে উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষন প্রদান করেছে আমি প্রবাসী অ্যাপ। সারা দেশ থেকে বাছাইকৃত ৩০০ উদ্যোক্তাদের ‘আমি প্রবাসী’ প্ল্যাটফর্মে প্রাপ্ত সরকারি ও ব্র্যাক পরিষেবা বিষয়ে সম্প্রতি প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন এটুআই প্রকল্প পরিচালক মো. ভূঁইয়া, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান সহ সংশ্লিষ্ট বিভাগ এবং স্টেকহোল্ডাররা।

সেরা উদ্ভাবনী উদ্যোক্তা হিসেবে মো. আরিফ হোসেন (বারোপাড়া ইউনিয়ন ডিজিটাল সেন্টার, সদর দক্ষিণ, কুমিল্লা) এবং প্রবাসী হেল্প ডেস্কের মাধ্যমে সর্বোচ্চ সেবা প্রদানের স্বীকৃতি স্বরুপ ৩ জন উদ্যোক্তা পায়েল দেব, আরাফাত হোসেন নবিন এবং আলমগীর হোসেনকে বেষ্ট পারফর্মেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

তিন শতাধিক ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ইতোমধ্যেই পরিচিত হয়েছেন প্রবাসীদের জন্য বিভিন্ন অনলাইন সেবার সঙ্গে। বিএমইটি ডাটাবেজ রেজিস্ট্রেশন, প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন (পিডিও) এনরোলমেন্ট, বিএমইটি ক্লিয়ারেন্সসহ সকল সেবা পাওয়া যাচ্ছে ডিজিটাল সেন্টারে।

বর্তমানে এটুআই থেকে ৬৪টি জেলার প্রবাসী অধ্যুষিত ৩৭৩টি উপজেলায় মোট ১০০০টি প্রবাসী হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। এই কেন্দ্রগুলো থেকে প্রতি মাসে প্রবাসীদের ৮০ হাজারের অধিক সেবা প্রদান ও প্রতি মাসে ৪০ কোটি টাকার অধিক রেমিট্যান্স উত্তোলন করা হয়ে থাকে।

প্রবাস গমনেচ্ছু বাংলাদেশী নাগরিকদের প্রবাস যাত্রা সহজীকরণ এবং প্রয়োজনীয় সেবাসমূহ একটি ওয়ান-স্টপ সার্ভিস পয়েন্ট থেকে প্রদানের লক্ষ্যে ২০২১ সালের ফেব্রুয়ারী মাসে তিন জেলায় পরীক্ষামূলকভাবে ‘ডিজিটাল সেন্টার’ কেন্দ্রিক প্রবাসী হেল্প ডেস্ক পরীক্ষামুলকভাবে চালু করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *