উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ

ক.বি.ডেস্ক: আগামী ১৫-১৮ ডিসেম্বর অনুষ্ঠিত ২৩তম ‘‘আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ২০২১’’ এ অংশ নিচ্ছে ১৬ সদস্যের বাংলাদেশ দল। এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের মূল থিম ‘সোশ্যাল রোবটস’। বর্তমান করোনা পরিস্থিতির কারনে দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহর থেকে এ অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হবে। ১৬ সদস্যের বাংলাদেশ দল রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে অনলাইনে এই অলিম্পিয়াডে যোগদান করবে।

এ বছর ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলে আছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান; উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা; আগা খান স্কুল ঢাকার যারিয়া মুসাররাত, যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন; নেভি এ্যাংকরেজ স্কুলের মাহরুজ মোহাম্মাদ আয়মান; নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক ও প্রপা হালদার; ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের রাগিব ইয়াসার রহমান; ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের আরেফিন আনোয়ার; চট্টগ্রাম গ্রামার স্কুল-ঢাকার তাফসীর তাহরীম ও কাজী মোস্তাহিদ লাবিব; জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল সিলেটের রাফিহাত সালেহ; মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরী; সানবিমসের নাশীতাত যাইনাহ রহমান এবং ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয় পাবনার সাদিয়া আনজুম পুষ্প।

গত ১৬-২৭ সেপ্টেম্বর আইসিটি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কর আয়োজনে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ আয়োজিত হয়। এতে বাস্তবায়ন সহযোগী ছিল বাংলাদেশ কমপিউটার কাউন্সিল। ৭-১৮ বছরের শিক্ষার্থীদের অংশগ্রহনে আয়োজিত এই জাতীয় প্রতিযোগিতা থেকে রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট গ্যাদারিং প্রতিযোগিতায় বিজয়ী খুদে রোবটবিদদের নিয়ে ২২-২৩ অক্টোবর অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প। এই ক্যাম্প থেকে খুদে রোবটবিদদের দক্ষতা যাচাই বাছাই করে নির্বাচন করা হয় ১৬ সদস্যের বাংলাদেশ দল।  ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড আয়োজনে ভেন্যু সহযোগিতা করছে বাংলাদেশ কমপিউটার সমিতি।

উল্লেখ্য, ২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করেই একটি স্বর্ণপদক, ২টি হাইলি কমেন্ডেড পদক এবং ১টি টেকনিক্যাল পদক অর্জন করে। ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১তম অলিম্পিয়াডে একটি স্বর্ণপদক, ২টি রৌপ্য, ৬টি ব্রোঞ্জ এবং ১টি কারিগরি পদকসহ মোট ১০টি পদক অর্জন করে। ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২২তম অলিম্পিয়াডে ২টি স্বর্ণপদক, ২টি রৌপ্যপদক, ৫টি ব্রোঞ্জ পদক ও ৬টি কারিগরি পদক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *