সাম্প্রতিক সংবাদ

বিগ ২০২৩ এর যশোর বুটক্যাম্পে শতাধিক স্টার্টআপের অংশগ্রহণ

ক.বি.ডেস্ক: আইডিয়া প্রকল্প আয়োজিত বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এর তিন দিনব্যাপী (৯-১১ জুন) বুটক্যাম্প শুরু হয়েছে। বিগ ২০২৩ এর প্রাইমারি স্ক্রিনিং এবং অনলাইন পিচিং থেকে নির্বাচিত দেশীয় ও সম্ভাবনাময় ১০৫টি স্টার্টআপকে নিয়ে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে চলছে এই বুটক্যাম্প।

গতকাল শুক্রবার (৯ জুন) আয়োজনের প্রথম দিন যশোরে বুটক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়। বুটক্যাম্পের উদ্বোধন করেন প্রধান অতিথি আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন। আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. মিজানুর রহমান, বিগ ২০২৩ এর মুখ্য সমন্বয়ক সিদ্ধার্থ গোস্বামী, বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো. মমিনুল ইসলাম এবং রিসার্স ইঞ্জিনিয়ার মো. আশিকুল প্রমুখ উপস্থিত ছিলেন।

মো. আলতাফ হোসেন বলেন, দেশের ইকোনমিক ট্রান্সফর্মেশন এবং ২০৪১ সাল নাগাদ দেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করার অন্যতম লক্ষ্যে নতুন ও সম্ভাবনাময় স্টার্টআপদের বিনিয়োগ করা হচ্ছে যা সরকারের অন্যতম একটি উদ্দেশ্য। উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের দেশে স্টার্টআপদের একটু ব্যতিক্রম ভূমিকা থাকা দরকার, তা হলো তাদের সক্রিয় হতে হবে। স্টার্টআপরা নিজেকে যেমন সমৃদ্ধ করবেন, একইভাবে নিজের দেশকেও সমৃদ্ধ করবেন।

আজ শনিবার (১০ জুন) বুটক্যাম্পের ২য় দিনে আইসটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপদের জন্য প্রেরিত এক ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান।

প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, আমাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশে একটি স্টার্টআপ ও ইনোভেশন ইকোসিস্টেম তৈরি করার পাশাপাশি একটি স্টার্টআপ কালচার গড়ে তোলা এবং আমরা সেই লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। এবারের বিগ ২০২৩ এ প্রায় ৭ হাজার আবেদন নিবন্ধিত হয় যা অত্যন্ত ইতিবাচক। সাত থেকে আট বছর আগে স্টার্টআপ শব্দটি আমাদের কাছে একদমই নতুন ও অপরিচিত ছিল যা বর্তমানে সুপরিচিত। গত ছয়-সাত বছরে তরুণ উদ্যোক্তাদের গুণগতমান অনেক বৃদ্ধি পেয়েছে যা অত্যন্ত গর্বের বিষয়। আমরা চাই আমাদের স্টার্টআপরা সারা বিশ্বের সমস্যার সমাধান করুক এবং প্রযুক্তি দিয়ে বাংলাদেশের অর্থনীতিকে স্মার্ট অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাক উপযুক্ত মেন্টরিং, কোচিং, প্রশিক্ষণ ইত্যাদি সহযোগিতা পেলে নতুন উদ্যোক্তা বা স্টার্টআপরা আরও ভালো করবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক সোহাগ চন্দ্র দাস জানান, অভিজ্ঞ ও দক্ষ মেন্টরদের কাছ থেকে স্টার্টআপ কনসেপ্ট, ফিজিবিলিটি, বিজনেস স্ট্র্যাটেজি, টেকনোলজি ও টিম ম্যানেজমেন্টসহ ১০টির বেশি সেশনে বুটক্যাম্পে অংশগ্রহণকারী স্টার্টআপরা মেন্টরিং গ্রহণ করবেন। এ ছাড়া, বিশেষ এই সেশনগুলোর মাধ্যমে দেশের জনপ্রিয় এবং অভিজ্ঞ কর্পোরেট প্রফেশনালগণ উদীয়মান স্টার্টআপ বা উদ্যোক্তাদের কাছে তাদের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরবেন যা ভবিষ্যতে সফল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হতে তাদের সহযোগিতা করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *