সাম্প্রতিক সংবাদ

‘ডিড’ প্রকল্পের আওতায় ১০টি ইনোভেশন হাব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ক.বি.ডেস্ক: স্টার্টআপ সংস্কৃতির বিকাশ ও তরুণদের উদ্যোক্তা হতে সহায়তা করতে দেশের দশটি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইউনিভার্সিটি ইনোভেশন হাব। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীন ‘ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম উন্নয়ন’ প্রকল্পের (ডিড) আওতায় ‘স্মার্ট ইউনিবেটর’ শীর্ষক এই উদ্যোগ নেয়া হয়েছে।

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনটি ইনোভেশন হাব আগামী বুধবার (১৮ অক্টোবর) উদ্বোধন এবং আরও সাতটি বিশ্ববিদ্যালয়ে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই সঙ্গে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (৮ জেলায়) প্রকল্পের আওতায় সাতটি জেলায় (নাটোর, কুমিল্লা, নেত্রকোণা, সিলেট, মাগুরা, চট্টগ্রাম ও রংপুর) শেখ কামাল শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার (১৪ জেলায়)’ প্রকল্পের আওতায় ঢাকা (নবাবগঞ্জ) ও টাংগাইলে এবং ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার (১১ জেলায়)’ প্রকল্পের আওতায় কুষ্টিয়ায় ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

৭টি বিশ্ববিদ্যালয়ে ইউনিভার্সিটি ইনোভেশন হাবের নির্মাণ কাজ শুরু হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট); বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ; বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ; বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, রাজশাহী; ব্র্যাক ইউনিভার্সিটি; খুলনা বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ বলেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক ইতোমধ্যে চুয়েট এবং কুয়েটে স্থাপিত আইটি বিজনেস ইনকিউবেটরসহ মোট ১১টি পার্কে কার্যক্রম চলমান রয়েছে। এ ছাড়া আমাদের চালুকৃত সকল পার্কে সম্পূর্ণ বিনা মূল্যে স্টার্ট-আপ ফ্লোরের ব্যবস্থা রাখা হয়েছে। ডিড প্রকল্পের মাধ্যমে ১০টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব স্থাপন করা হচ্ছে এবং উদ্যোক্তা হতে আগ্রহীদের প্রশিক্ষিত করার জন্য স্টার্টআপ স্কেল-আপ প্রোগ্রাম শুরু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণালব্ধ জ্ঞানের বাস্তবিক প্রয়োগে ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার সংযোগ স্থাপনে বড় ভূমিকা রাখবে ইনোভেশন হাব। আমাদের শিক্ষার্থীদের জন্য ইনোভেশন হাবের মাধ্যমে যেসব সুবিধা সৃষ্টি করা হয়েছে তাতে এখান থেকেই ফেসবুক-গুগলের মতো বড় বড় প্রোডাক্ট বেরিয়ে আসবে বলে আমরা আশাবাদী।

দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধি করতে ডিজিটাল উদ্যোক্তা তৈরি করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। ফলে তরুণ প্রজন্ম চাকুরি খোঁজার পরিবর্তে চাকুরি সৃষ্টির প্রতি অধিক মনযোগী হচ্ছে। এছাড়া স্টার্টআপ এবং ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর ইন্ডাস্ট্রিতে প্রবেশের হার বাড়ানো এবং জেন্ডার ইনক্লুসিভ ডিজিটাল এন্টারপ্রেনারশিপ তৈরি করা সরকারের অন্যতম লক্ষ্য। এজন্য বিশ্ববিদ্যালয় ইনোভেশন হাবগুলো উদ্ভাবন সংস্কৃতির চর্চা, উদ্যোক্তামূলক মানসিকতার বিকাশ ও সহযোগিতামূলক পরিবেশের প্রসারের লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *