সাম্প্রতিক সংবাদ

আইসিটি খাতে জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান বেসিস সভাপতির

ক.বি.ডেস্ক: আইসিটি ক্ষেত্রে বিনিয়োগকারিদের জন্য পরবর্তী গন্তব্য হলো বাংলাদেশ। দেশের আইসিটি কোম্পানিগুলো যে কোনো আন্তর্জাতিক চাহিদা অনুযায়ী পণ্য ও সেবা প্রদানে সক্ষম। আন্তর্জাতিক সফটওয়্যার ও অ্যাপ মার্কেটেও দেশের সাফল্য ঈর্ষণীয়। বাংলাদেশের আইসিটি খাতের দ্রুত প্রবৃদ্ধির কথা উল্লেখ করে জাপানি আইসিটি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান জানান বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি রাসেল টি আহমেদ।

গতকাল বুধবার (৫ এপ্রিল) এশিয়ার আইসিটি বিদদের মিলনমেলা হিসেবে খ্যাত জাপানের টোকিও বিগ সাইটে অনুষ্ঠিত জাপান আইটি উইক ২০২৩-এ ‘ডিজিটাল বাংলাদেশ: আপনার আইটি গন্তব্য’ শীর্ষক আয়োজিত একটি সেমিনারে এ আহ্বান জানান রাসেল টি আহমেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের পরিচালক এ কে এম আহমেদুল ইসলাম বাবু এবং প্রবন্ধ উপস্থাপন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আরিফুল হক। স্বাগত বক্তব্য রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।

রাসেল টি আহমেদ বলেন, ২০৪১ সাল নাগাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে সঠিক পথেই হাঁটছে বাংলাদেশ এবং সরকারের সহযোগী হয়ে কাজ করছে বেসিস। ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে অর্থনৈতিক উন্নতির জন্য প্রযুক্তির ব্যবহার জানা যুগোপযোগী দক্ষ মানবসম্পদ তৈরি বেসিসের অন্যতম প্রধান লক্ষ্য। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং আইসিটি খাতের প্রকৃত উন্নয়নে বেসিস জাপানের আইটি মার্কেট অন্বেষণ এবং বাংলাদেশে জাপানি বিনিয়োগের সুবিধার্থে কয়েক বছর ধরে কাজ করছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের দ্রুতগতির আইটি বা আইটিইএস সেক্টর জাপানি আইসিটি উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের জন্য নতুন সম্ভাবনার দ্বার খুলে দিতে প্রস্তুত। জাপান এবং বাংলাদেশের মধ্যে রয়েছে গভীর ভ্রাতৃত্ববোধ। আইসিটি ক্ষেত্রে বাংলাদেশের রয়েছে দক্ষ জনবল আর জাপানের রয়েছে উন্নত তথ্যপ্রযুক্তি। এইক্ষেত্রে বাংলাদেশ ও জাপান দুইদেশের দক্ষতাকে সর্বোচ্চ ব্যবহার করে একসঙ্গে কাজ করলে উভয় দেশই লাভবান হবে বলে আমি আশা করি।

এশিয়ার আইসিটিবিদদের মিলনমেলা হিসেবে খ্যাত জাপানের টোকিওবিগ সাইটে তিন দিনব্যাপী (৫-৭ এপ্রিল) অনুষ্ঠিত হচ্ছে জাপান আইটি উইক ২০২৩। বেসিসের প্রতিনিধিত্বে ১৫টি আইসিটি প্রতিষ্ঠান থেকে ২৭ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল এই মেলায় অংশগ্রহণ করছে। প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

এবারের জাপান আইটি উইকে বেসিসের সদস্য ১১টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বাংলাদেশ প্যাভিলিয়নে নিজেদের সেবা প্রদর্শন করছে। লিডসফট বাংলাদেশ, ন্যাসেনিয়া, ব্রেইন স্টেশন ২৩, কাওয়াই অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড সলিউশন, বিজেআইটি, ড্রিমঅনলাইন, এ্যাট্রাবিট আইসিটি সলিউশন, এডুসফট কনসালট্যান্টস, ই-ট্রাকার সলিউশন, দেশলিংক এবং এক্সিড বাংলাদেশ। ভিজিটর হিসেবে অংশ নিচ্ছেন বেসিসের চারটি সদস্য প্রতিষ্ঠান লিংক ভিশন সফটওয়্যার সলিউশন, আর্কলাইট সিষ্টেমস, ট্রায়াঙ্গল সার্ভিসেস এবং পোলাক্স টেকনোলজি সলিউশনস।

জাপান আইটি উইকে অংশগ্রহণকারি বেসিস সদস্যরা বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং বিটুবি মিটিংয়ে অংশগ্রহণ করছে। মেলায় বেসিস সদস্যদের সেবা সম্পর্কে জানানো এবং বাংলাদেশের আইসিটি খাতের ব্র্যান্ডিং করার মাধ্যমে বাংলাদেশের আইসিটি খাতের সক্ষমতা তুলে ধরা হবে। পাশাপাশি বিনিয়োগকারি-আইসিটিবিদদের মধ্যে মেলবন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই মেলা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *