সাম্প্রতিক সংবাদ

গোপালগঞ্জে হচ্ছে দেশের প্রথম ‘নলেজ পার্ক’

ক.বি.ডেস্ক: গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম ‘নলেজ পার্ক’ হচ্ছে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে ৪ একর জমিতে ১৭০ কোটি টাকা ব্যয়ে এই নলেজ পার্ক নির্মাণ করা হচ্ছে। ভারত সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে ‘জেলা পর্যায়ে আইটি/হাই-টেক পার্ক স্থাপন (১২টি জেলায়)’ প্রকল্প গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নলেজ পার্ক বাস্তবায়ন করছে।

দেশের প্রথম ‘নলেজ পার্ক’ প্রায় ১৭০ কোটি টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়টির অভ্যন্তরে ৪ একর জমিতে নির্মাণ কাজ শুরু হয়েছে। এটি বাস্তবায়নের পরে প্রায় ৩ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে পাশাপাশি প্রকল্পের আওতায় ১ হাজার লোককে প্রশিক্ষণ প্রদান করা হবে। এখানে থাকছে স্টার্ট-আপ ফ্লোর ফ্যাসিলিটি। যেখানে প্লাগ অ্যান্ড প্লে সুবিধা থাকবে। ছাত্র-শিক্ষদের জন্য উন্নত গবেষণার সুবিধা এবং ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষায়িত ল্যাব।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের মাধ্যমে গোপালগঞ্জে এই নলেজ পার্কের নির্মাণ কাজ শুরু হয়েছে। এই পার্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহায়তা প্রদান করবে। বিশ্ববিদ্যালয় এবং আইটি শিল্পের মধ্যে কার্যকর সংযোগ স্থাপন করবে। বিশ্ববিদ্যালয়ের অনুষদ ও শিক্ষার্থীদের জন্য গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমের সুযোগ সৃষ্টি হবে। এই নলেজ পার্ক গোপালগঞ্জের তরুণ প্রজন্মের কর্মসংস্থানের ঠিকানা হবে। এই নলেজ পার্কের মাধ্যমে এখানকার তরুণ-তরুণীদের নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *