উদ্যোগ

দারাজ’র ‘ফর গ্রিন ফর ফিউচার’ উদ্যোগ

ক.বি.ডেস্ক: দারাজ বাংলাদেশ-এর অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীতে পরবর্তী প্রজন্মকে গাছপালা ও বনায়নের গুরুত্ব সম্পর্কে আলোকিত করতে এবং একটি সবুজ আগামীর জন্য তাদের প্রস্তুত করতে অনন্য এক উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। গ্রিন সেভারস (www.thegreensavers.org) এবং দারাজ কেয়ারস-এর মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে এই ‘ফর গ্রিন ফর ফিউচার’ শীর্ষক তিন মাসব্যাপী উদ্যোগটি সম্প্রতি সমাপ্ত হয়েছে।

দারাজ বাংলাদেশের সামাজিক উদ্যোগ ‘দারাজ কেয়ারস’-এর আয়োজনে ‘ফর গ্রিন ফর ফিউচার’ উদ্যোগটি আটটি শিক্ষাপ্রতিষ্ঠানে বাস্তবায়িত হয়। উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউট, ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজ, রাজারবাগ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি কামরুননেসা গভর্নমেন্ট গার্লস হাই স্কুল এবং বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজ।

‘ফর গ্রিন ফর ফিউচার’ এই উদ্যোগটির মাধ্যমে শিক্ষার্থীরা পরিবেশবান্ধব ও বাতাস পরিশুদ্ধকারী ইনডোর গাছ সম্পর্কে বিস্তৃত ধারণা অর্জন করেন। এ ছাড়াও, শিক্ষার্থীদের গাছে পানি দেয়া, ছাটাই করা, সঠিক জায়গায় গাছ রাখা, কীট ব্যবস্থাপনা ও গাছের পুষ্টি ব্যবস্থাপনা সহ গাছের যত্ন সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়।

আয়োজনে শিক্ষার্থীদের জন্য গাছ চিহ্নিতকরণ কুইজ অনুষ্ঠিত হয়। সেখানে কুইজ বিজয়ী শিক্ষার্থীদের মোট ৪৮০টি ডেস্ক-প্ল্যান্ট ও বাতাস পরিশুদ্ধকারী ইনডোর গাছ পুরস্কার হিসেবে দেয়া হয়। পাশাপাশি বিজয়ী শিক্ষার্থীরা জিতে নেয় ‘ট্রি গার্ডিয়ান’ টাইটেল! অংশগ্রহণকারী ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটিকে ৪০টি করে মোট ৩২০টি আউটডোর গাছও উপহার দেয়া হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *