সাম্প্রতিক সংবাদ

‘কিউওএস বেঞ্চমার্কিং সিস্টেম’ চালু করলো বিটিআরসি

ক.বি.ডেস্ক: অত্যাধুনিক ‘‘কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) বেঞ্চমার্কিং সিস্টেম’’ চালু করলো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এতে গ্রাহকরা মানসম্মত সেবা পাচ্ছেন কিনা এবং মোবাইল ফোন অপারেটররা কী মানের সেবা দিচ্ছেন তা ব্যাপকভাবে দ্রুত সময়ে যাচাই করা যাবে। এই প্রযুক্তিতে একসঙ্গে দেশের চারটি স্থানে সেবার মান যাচাই করা যাবে, একসঙ্গে সব মোবাইল অপারেটরের বিভিন্ন প্রযুক্তির ভয়েস, ডেটা, ওটিটি সেবা এবং নেটওয়ার্ক কাভারেজ যাচাই করা যাবে। এ ছাড়া সিস্টেমটিতে ফাইভজি প্রযুক্তির সেবার মান যাচাই যাবে। থাকছে কেন্দ্রিয়ভাবে সকল যন্ত্রপাতি এবং পরিবীক্ষণ কার্যক্রম লাইভ টাইম পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করার সুবিধা।

আজ রোববার (৬ নভেম্বর) বিটিআরসি কার্যালয়ে আয়োজিত ‘কিউওএস বেঞ্চমার্কিং সিস্টেম’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিটিআরসি’র ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন বিটিআরসি চেয়ারমান শ্যাম ‍সুন্দর সিকদার।

এ সময় উপস্থিত ছিলেন বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবীর, লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন, স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ, প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসাইন, সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, স্পেকক্ট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামান জুয়েল, লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক আশীষ কুমার কুন্ডু এবং বিটিআরসি সচিব মো. নুরুল হাফিজ প্রমুখ।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে প্রথমদিকে কিছু মানুষের জন্য মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের সুযোগ থাকলেও বর্তমানে ঘরে ঘরে মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারী রয়েছে। পরিবর্তিত প্রযুক্তির এই যুগে সেবার মানের দিকে নজর না দিলে গ্রাহক ধরে রাখা কঠিন হবে। এমএনপি চালু হওয়ায় নাম্বার ঠিক রেখে অপারেটর বদলানোর সুযোগ রয়েছে, তবে কোনো অপারেটরের গ্রাহক সেবার মান সন্তোষজনক নয়। বিটিআরসি গ্রাহক সন্তুষ্টির জন্য যে সকল পদক্ষেপ নিয়েছে তা উন্নয়নশীল দেশের জন্য মাইলফলক বলেও জানান তিনি। মোবাইল ডেটার প্রাইস নির্ধারণ করে দিতে পারলে গ্রাহক উপকৃত হবে উল্লেখ করে তিনি ডেটা প্রাইস নির্ধারণ কার্যক্রম ত্বরান্বিত করার জন্য আহবান জানান।

শ্যাম সুন্দর সিকদার বলেন, টেলিকম খাতে গ্রাহকদের মানসম্মত সেবা নিশ্চিতে বিটিআরসি’র অব্যাহত প্রচেষ্টায় নতুন এই বেঞ্চমার্কিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর মাধ্যমে সারা দেশে মোবাইল সেবার মান পরিবীক্ষণে এবং সেবার মান উন্নতিকল্পে বিটিআরসি অধিকতর সক্ষমতা অর্জন করবে। শিগগিরই টেলিকম মনিটরিং সিস্টেম চালু হতে যাচ্ছে, এটি বাস্তবায়িত হলে বিটিআরসি থেকে দেশের সকল এলাকার মোবাইল সেবার মান নজরদারি করা যাবে এবং অপারেটরদের থেকে রাজস্ব আহরণে স্বচ্ছতা আসবে।

কোয়ালিটি অব সার্ভিস বেঞ্চমার্কিং সিস্টেম

অপারেটরদের সেবার মান যাচাইয়ে বিটিআরসি এতোদিন মাত্র একসেট যন্ত্রপাতির ওপর নির্ভরশীল ছিলো। তাই সারাদেশে ধারাবাহিকভাবে ও দ্রুত সময়ে বাইরে বা ভেতরে মানসম্মত সেবা যাচাইয়ে জার্মান কোম্পানি ‘রোডি অ্যান্ড স্যুয়ার্জ’ হতে এই উচ্চপ্রযুক্তির বেঞ্চমার্কিং যন্ত্রপাতি ক্রয় করেছে বিটিআরসি। ইতোমধ্যে এসব যন্ত্রপাতি পরীক্ষামূলকভাবে ব্যবহার এবং তা পরিচালনায় জনবলকে প্রশিক্ষিতও করেছে নিয়ন্ত্রণ সংস্থাটি।

পুরো সিস্টেমটিতে দুইসেট ভেইক্যাল মাউনটেড এবং দুইসেট ব্যাকপ্যাক কোয়ালিটি অব সার্ভিস যন্ত্রপাতি রয়েছে। এতে কেন্দ্রিয়ভাবে ডেটা প্রসেসিং এবং মনিটরিং ব্যবস্থা রয়েছে। রয়েছে স্মার্ট অ্যানালাইসিস এবং স্মার্ট মনিটর। বিটিআরসিতে স্থাপিত একটি কেন্দ্রীয় ব্যবস্থার সঙ্গে সেবার মান পরিামপের চারটি ইউনিট সার্বক্ষণিক সংযুক্ত থাকবে এবং স্মার্ট মনিটর নামের এ কেন্দ্রিয় ব্যবস্থার মাধ্যমে ড্রাইভ টেস্ট কার্যক্রমে ব্যবহার হওয়া সব ইউনিটের রিমোট মনিটরিং, পরিচালনা ও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। এতে চারটি ইউনিটের পরিবীক্ষণের লগ ফাইলগুলো সহজেই কেন্দ্রিয় ব্যবস্থায় নিয়ে পোস্ট-প্রসেসিং অর্থাত ড্রাইভ টেস্ট এর ফলাফল দ্রুত পাওয়া যাবে।

প্রতিটি চেসিস বেইজড সিস্টেমের মোট ২৪টি টার্মিনালের মাধ্যমে একসঙ্গে সকল অপারেটরের টুজি, থ্রিজি, ফোরজি ভয়েস ও থ্রিজি ডেটা, ফোরজি ডেটা এবং ওটিটি অ্যাপস (ফেসবুক,গুগল ও হোয়াটসঅ্যাপ) এর সেবার মান পরিমাপ করা যাবে। চেসিস বেইজড সিস্টেমগুলি গাড়িতে স্থাপিত হয়েছে এবং এসকল গাড়ি দেশের বিভিন্ন স্থানের রাস্তা দিয়ে পরিভ্রমণ করবে। আর ব্যাকপ্যাক বেইজড সিস্টেমের মাধ্যমে আউটডোর স্থানের সঙ্গে সঙ্গে বিভিন্ন ইনডোর স্থানে (যেমনঃ মার্কেটের অভ্যন্তরে, বিভিন্ন বিল্ডিং এর বেইজমেন্ট, বাড়ি ও অফিসের অভ্যন্তরে ইত্যাদি) সহজে মোবাইল সেবার মান যাচাই করা যাবে। ৪টি ইউনিটের প্রতিটির সঙ্গে সংযুক্ত স্ক্যানার এর মাধ্যমে যেকোন স্থানে নেটওয়ার্ক কাভারেজ (অর্থাত মোবাইল নেটওয়ার্কের সিগন্যাল সবল অথবা দুর্বল) এর অবস্থা যাচাই করা যাবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *