উদ্যোগ

নারী উদ্যোক্তাদের জন্য দারাজ’র ‘বেচো বাঁচো’

ক.বি.ডেস্ক: অন্যের নাম-পরিচয়ে নয়, নারীর স্বতন্ত্র পরিচয়ে মাথা উঁচু করে দাঁড়ানোর উদ্যোগটা শুরু হয়ে গেছে অনেক আগেই। আর বাংলাদেশের অনেক নারীই ব্যবসাকে বেছে নিয়েছেন নিজের পরিচয় গড়ার মাধ্যম হিসেবে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া পেজ বা লাইভ নারীর এই যাত্রাটাকে কয়েক ধাপ এগিয়ে নিয়েছে। নিজ হাতে পণ্য তৈরি কিংবা কোনো কারখানা থেকে পণ্য সোর্সিংয়ের মাধ্যমে তারা প্রতিষ্ঠা করছেন নিজের ব্যবসা।

তবে ব্যবসা শুরু করলেও অনেক ক্ষেত্রেই নারী উদ্যোক্তারা নানা প্রকারের বাধার সম্মুখীন হন। তেমনি একটি বড় বাধা হলো মূলধন। এই মূলধন স্বল্পতার কারণে অনেকেই তাদের ব্যবসা বড় করতে পারছেন না। এ ছাড়া ব্যবসা বড় করার জন্য এবং আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে সামনে এগিয়ে নেয়ার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রশিক্ষণ। এই প্রশিক্ষণ সুবিধা থেকে আমাদের দেশের অনেক নারীই বঞ্চিত। যার ফলে নিজের এলাকার কিংবা শহরের গণ্ডি ছাড়িয়ে সারাদেশের ক্রেতাদের কাছে নিজের পণ্য তুলে ধরাটা তাদের জন্য বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াচ্ছে।

এবার এসব বাধা দূর করে নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে দারাজ নিয়ে এলো ‘‘বেচো বাঁচো’’ নামক একটি বিজনেস আইডিয়া প্রতিযোগিতা। এর রেজিস্ট্রেশন শুরু হলো আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) থেকে চলবে ১০ অক্টোবর পর্যন্ত। রেজিস্ট্রেশন লিংক –https://click.daraz.com.bd/e/_7nghz। বিজনেস আইডিয়া প্রতিযোগিতার বিস্তারিত তথ্য ও সর্বশেষ আপডেট পাওয়া যাবে দারাজ বাংলাদেশের পেজে।

‘বেচো বাঁচো’ বিজনেস আইডিয়া প্রতিযোগিতা

যেখানে নারী উদ্যোক্তারা তাদের পণ্যনির্ভর বিজনেস আইডিয়াগুলো পাঠিয়ে জিতে নিতে পারেন সেরা নারী উদ্যোক্তা হওয়ার সুযোগ। নূন্যতম ৬ মাস ধরে পরিচালনা করা যেকোনো পণ্যভিত্তিক ব্যবসার আইডিয়া প্রতিযোগীরা এই প্রতিযোগিতায় জমা দিতে পারবেন। সেরা ১০০টি আইডিয়া প্রাথমিকভাবে বাছাই করা হবে এবং এই নারী উদ্যোক্তাদেরকে দারাজর পক্ষ থেকে দেয়া হবে অনলাইন প্রশিক্ষণ ও ডিজিটাল সার্টিফিকেট।

পরবর্তী রাউন্ডের মাধ্যমে বাছাই করা হবে সেরা ১০ জন নারী উদ্যোক্তা এবং গ্র্যান্ড ফিনালের মাধ্যমে বাছাই করা হবে সেরা ৩ জন নারী উদ্যোক্তা। এই ‘বেচো বাঁচো’ প্রতিযোগিতার বিজয়ীদের জন্য থাকছে ৫০ হাজার টাকা থেকে ১,২৫,০০০টাকা পর্যন্ত প্রাইজমানি, ক্রেস্ট এবং দারাজ-এ সেলার হওয়ার সুযোগ। এ ছাড়াও বছরজুড়ে বিজয়ীদের নিয়ে দারাজের থাকবে নানা আয়োজন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *