উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

রাইড শেয়ারিং লাইসেন্স পেল দ্যা বোরাক

ক.বি.ডেস্ক: বাংলাদেশের ডেভেলপাররা তৈরি করেছে পূর্ণাঙ্গ সুপার অ্যাপ দ্যা বোরাক। তিনটি অ্যাপের সমন্বয়ে মিলছে ৭১ ধরনের অন ডিমান্ড সেবা। দ্যা বোরাক গতকাল রবিবার (১০ এপ্রিল) দেশের ১৭তম কোম্পানি হিসেবে রাইড শেয়ারিং-লাইসেন্স পেয়েছে বাংলাদেশ রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) থেকে। এই সুপার অ্যাপে কার, বাইক, ট্রাক, বাস, মিনিবাস, সিএনজি ইত্যাদি সকল ধরনের পরিবহন সেবা ছাড়াও গৃহশিক্ষক, নার্স, ইলেক্ট্রিশিয়ান, রাজমিস্ত্রী, কাঠমিস্ত্রী ও বিউটিশিয়ানসহ সংশ্লিষ্ট সব ধরনের সেবাও মিলবে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে দূরত্বের সীমারেখা মুছে দিয়ে সকল ধরণের সেবা পাওয়া যাচ্ছে মুঠোফোনে। তাও আবার একটি মাত্র অ্যাপ থেকেই। দ্যা বোরাক এর ওয়েবসাইট https://theborak.com  অ্যান্ড্রয়েড ফোনে সেবা ব্যবহারকারী এবং প্রদানকারী সহজেই ইনস্টল করতে পারবেন গুগল প্লে বা দেশীয় অ্যাপ মার্কেটপ্লেস অ্যাপবাজার থেকে।

রাইড, সার্ভিস, ফুড এবং প্রোডাক্ট এই চারটি মূল শ্রেণীর মাধ্যমে মোটর রাইড থেকে অ্যাম্বুলেন্স; মুদি সদাই থেকে ইলেক্ট্রনিক্স কিংবা কসমেটিক্স, খাবার অর্ডার, চিকিৎসা সেবা, প্লাম্বার কিংবা সেলুন/বিউটি পার্লারসহ সব ধরণের প্রয়োজনীয় সেবা। এমনকি দ্যা বোরাক তৈরি করতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহত ব্লাড নেটওয়ার্ক যেখানে খুব সহজেই জীবনের প্রয়োজনে মিলবে কাঙ্ক্ষিত গ্রুপের রক্ত।

বোরাক সার্ভিসেসের প্রতিষ্ঠাতা শফিউল আলম বিপ্লব বলেন, স্বপ্নের ডিজিটাল বাংলাদেশের প্রতিটি নাগরিকের জীবনকে ডিজিটাল ছোঁয়া দিতে এবং একটি পরিপূর্ণ সুপার অ্যাপের অনন্য অভিজ্ঞতা দিতেই আমাদের এই আয়োজন। সকল শ্রেণী পেশার নাগরিককে এই প্ল্যাটফর্মের মাধ্যমে ডিজিটাল সেবা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। আমরা স্বপ্ন দেখি হাজার মাইল দূরে বসে পাড়ার মুদি দোকান থেকে প্রবাসী ভাই ঈদের বাজার করে দিবেন পরিবারকে, জ্যামে আটকে মূল্যবান সময় নষ্ট হওয়ার আগেই বাইক রাইড নিয়ে গন্তব্যে পৌঁছে যাবে হাজার মানুষ। চাকরি না পেয়ে হতাশায় জীবনটাকে শেষ করার আগে দক্ষতাকে পুঁজি করে ডিজিটাল সেবা দিয়ে ভাগ্যটাকে পালটাবে হাজারো তরুণ। প্রত্যন্ত অঞ্চল থেকে শহরের অভিজ্ঞ চিকিতসকের সেবা নিবে সুবিধাবঞ্চিত মানুষ এবং শহরের ব্যস্ত চাকরিজীবী টাটকা সব্জির বাজার করবেন সরাসরি গ্রামের কৃষকের কাছ থেকে।

ডিজিটাল ব্যাংকিং কার্যক্রমকে জনগনের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং তাদের যেকোন সেবা বা পন্য ক্রয়-বিক্রয় করতে দ্যা বোরাক তৈরি করতে যাচ্ছে ক্যাশলেস ইকোসিস্টেম, যার ফলে কোন প্রকার ক্যাশ লেনদেন না করেই সকল ধরনের আর্থিক কার্যক্রম ডিজিটালি সম্পন্ন করা যাবে।

সারা বাংলাদেশে দ্যা বোরাক এর কার্যক্রম পরিচালনা করতে দেশের ৫০০ থানায় নিয়োগ দেয়া হবে ৫০০ থানা উদ্যোক্তা। এ ছাড়াও সুদূরপ্রসারী পরিকল্পনা হিসেবে থাকছে দেশের স্কুল এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদে  জন্য পড়ালেখার পাশাপাশি পার্টটাইম পণ্য ডেলিভারি সার্ভিস প্রদানের মাধ্যমে আয়ের সুযোগ তৈরী করা।

সেবা গ্রহণকারীদের জন্য থাকছে দ্যা বোরাক (https://play.google.com/store/apps/details?id=com.theborak.user); রাইড শেয়ার এবং হোম সার্ভিস প্রদানকারীদের জন্য দ্যা বোরাক উইংস (https://play.google.com/store/apps/details?id=com.theborak.wing) এবং সকল ধরণের দোকান বা পণ্য বিক্রেতাদের জন্য থাকছে দ্যা বোরাক স্টোর অ্যাপ। (https://play.google.com/store/apps/details?id=com.theborak.store)

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *