উদ্যোগ সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

‘লুনা শামসুদ্দোহা পুরস্কার’ চালু করছে বেসিস

ক.বি.ডেস্ক: কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং সমাজে নারীদের ভূমিকাকে স্বীকৃতি দিতে প্রথমবারের মতো ‘‘বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড ২০২২’’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। চলতি মাসে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে। এবারের আয়োজনে স্ব স্ব খাতে বিশেষ অবদানের জন্য ১০ জন নারীকে পুরস্কৃত করবে বেসিস। এ ছাড়া ব্যক্তিগত জীবনে অসামান্য সাফল্য ও বাংলাদেশের লাখো নারীদেরকে কর্মক্ষেত্রে উতসাহিত করার জন্য একজনকে আজীবন সম্মাননা প্রদান করা হবে। পাশাপাশি বেসিসের সদস্য কোম্পানিগুলোতে শীর্ষস্থানীয় নেতৃত্বের জন্য নারী-পুরুষ কর্মীর অনুপাত এবং শতভাগ নারী কর্মী ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হবে।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রণী উদ্যোক্তা লুনা শামসুদ্দোহা সফটওয়্যার প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান ছিলেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মধ্যে প্রথম নারী চেয়ারম্যান হিসেবে জনতা ব্যাংক লিমিটেডে দায়িত্ব পালন করেন এবং তিনি বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির (বিডব্লিউআইটি) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এ ছাড়া তিনি বেসিসের কার্যনির্বাহী কমিটির পরিচালক হিসেবে ছিলেন। ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। বাংলাদেশর তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের কথা স্মরণে রেখে বেসিস চলতি বছর থেকে বেসিস লুনা সামসুদ্দোহা অ্যাওয়ার্ড আয়োজন করছে।

বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড ২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বিনিয়োগ উপদেষ্ঠা সালমান এফ রহমান ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সম্মানিত অতিথি থাকবেন বাংলাদেশে কানাডা হাই কমিশনার লিলি নিকোলস, সুইজারল্যান্ডের অ্যাম্বেসেডর নাথালি চুয়ার্ড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী, বাংলাদেশ এনভায়রনমেন্ট ল’য়ারস অ্যাসোসিয়েশনের (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান। এ ছাড়া দেশের বিভিন্ন খাতের সম্পৃক্ত নারীরা এই অনুষ্ঠানে অংশ নেবেন। সেখানে অর্থনীতিতে নারীর অবদান ও অংশগ্রহণ বিষয়ক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *