উদ্যোগ

বিএসসিএল এর সঙ্গে বাংলাদেশ কোস্ট গার্ডের চুক্তি

ক.বি.ডেস্ক: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ব্যান্ডউইডথ ব্যবহারের জন্য বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এর সঙ্গে বাংলাদেশ কোস্ট গার্ডের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ চুক্তির আওতায় বাংলাদেশ কোস্ট গার্ড বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে আধুনিক, নিরাপদ ও উন্নত টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন করবে। দেশীয় স্যাটেলাইট ব্যবহার করার মাধ্যমে বাংলাদেশ কোস্ট গার্ড টেলিযোগাযোগ ব্যবস্থায় স্বনির্ভরতা অর্জনে আরেকধাপ এগিয়ে গেল। ২০১৮ সালের ১২ মে মহাকাশে পাড়ি জমায় দেশের একমাত্র স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

গত বুধবার (২৬ জুলাই) বিএসসিএল’র প্রধান কার্যলয়ে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ- মহাপরিচালক কমডোর মো. মঈনুল হাসান, আইটি ও যোগাযোগ পরিদপ্তরের পরিচালক ক্যাপ্টেন মোহাম্মাদ শহীদুল হক, আইটি ও যোগাযোগ পরিদপ্তরের উপ-পরিচালক কমান্ডার এ কে এম মিজানুর রহমান এবং বিএসসিএল’র চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ, ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম, মহাব্যবস্থাপক (বিক্রয় ও বিপণন) শাহ্ আহমেদুল কবির উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কোস্ট গার্ডের টহল জাহাজে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহারের মাধ্যমে সমুদ্রসীমার ২০০ ন্যটিক্যাল মাইলেও টেলিযোগাযোগ অব্যাহত থাকবে, যা বাংলাদেশের সমূদ্রসীমাকে করবে আরও নিরাপদ। জাতীয় জরুরী প্রয়োজন ও প্রাকৃতিক দূর্যোগে এ নেটওয়ার্ক ব্যবহার কবে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা অব্যাহত রাখা সম্ভব হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণের মাধ্যমে ইতোমধ্যে দেশের সবগুলো টেলিভিশন চ্যানেল, বাংলাদেশ বেতার, আকাশ ডিটিএইচ, বাংলাদেশ সেনা বাহিনী, বিমান বাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, মৎস অধিদপ্তর, ইস্টার্ন ব্যাংক লি., ডাচ বাংলা ব্যাংক, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক এবং ইউকে বেইসড মাদানি টিভি, এয়ারকম, বেক্সিমকো ডিজিটাল ডিট্রিবিউশন লি. সেবা গ্রহণ করেছে। দেশের পরবর্তী স্যাটেলাইট উৎক্ষেপণ করার কাজ চলছে যা উৎক্ষেপিত হলে দেশ স্বনির্ভরতার পথে আরও এগিয়ে যাবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *