অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

আইটি ক্যারিয়ারে ভবিষ্যত এবং সম্ভাবনা

ক.বি.ডেস্ক: বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর উদ্যোগে অনুষ্ঠিত হলো ভবিষ্যত এর ৫টি আইটি ক্যারিয়ার নিয়ে ‘‘আইটি ক্যারিয়ারে ভবিষ্যত এবং সম্ভাবনা’’ শীর্ষক সেমিনার। প্রায় শতাধিক প্রযুক্তি প্রেমী তরুণ-তরুণী সেমিনারে অংশগ্রহণ করে। মূলত ভবিষ্যতে আইটি ইন্ডাস্ট্রি কোন দিকে যাবে, পৃথিবীতে আইটি ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা, বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রির সম্ভাবনা এবং করণীয় নিয়ে আলোচনা করেন বক্তারা। সেমিনারে ভবিষ্যতে আইটি ইন্ডাস্ট্রিতে ৫টি সেক্টরের অপার সম্ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

গতকাল শনিবার (১২ মার্চ)  রাজধানী ঢাকার ভিশন ২০২১ টাওয়ার-০১ এ অনুষ্ঠিত সেমিনারে মূল বক্তা ছিলেন ব্রেইন স্টেশন-২৩ এর প্রতিষ্ঠাতা রাইসুল কবির। সম্মানিত অতিথি ছিলেন ঢাকা পোস্ট ডট কম এর সম্পাদক মহিউদ্দিন সরকার। সভাপতিত্ব করেন ইনোভেশন ফোরামর প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু।

রাইসুল কবির বলেন, ভবিষ্যত পৃথিবীতে প্রযুক্তি হবে মূল হাতিয়ার। সময়ের সঙ্গে সঙ্গে পৃথিবী প্রযুক্তির দিকে আরও ঝুঁকবে। এক দশকের মাঝেই পৃথিবীতে বড় বড় বিলিয়ন ডলার কোম্পানিতে স্থান পেয়েছে আইটি কোম্পানিগুলো। আগামীতে জায়ান্ট কোম্পানির প্রায় সিংহভাগই থাকবে প্রযুক্তি নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলো। আইটি সেক্টর এমন একটি সেক্টর এখানে আপনি দক্ষ হলে সারা পৃথিবী আপনার জন্য উন্মুক্ত। বাংলাদেশে ইতিমধ্যেই আইটি প্রফেশনালস বাড়ছে এবং আগামীতে এর প্রয়োজন আরও বাড়বে। তাই ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে এখন থেকেই, আর মনে রাখতে হবে এখনকার শিল্প বিপ্লব মূলত প্রযুক্তির বিপ্লবই হবে।

মহিউদ্দিন সরকার বলেন, সবাই একটি সফল ক্যারিয়ার চায়। তবে এর জন্য লাগে দৃঢ় সংকল্প, কঠোর পরিশ্রম ও ইচ্ছাশক্তি। কিন্তু সবাই বড় স্বপ্ন দেখতে পারে না আবার দেখলেও অনেক প্রতিবন্ধকতা এসে দাঁড়ায়। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল থাকলে কোন ইচ্ছাই অসম্ভব নয়। আমি আশা করি যারা আইটি প্রফেশনালস হিসেবে এখানে উপস্থিত আছেন তাঁরা নিজেদের করনীয় সম্পর্কে পরিস্কার ধারণা পেয়ে নিজেদের প্রস্তুত করবে।

আরিফুল হাসান অপু বলেন, প্রযুক্তি এবং জীবন এখন একে অন্যের পরিপূরক হয়ে গিয়েছে। এমন কোন কাজ নেই যেটিতে এখন প্রযুক্তির ছোঁয়া নেই। আমরা চাই,আমাদের দেশের তরুণরা আইটি সেক্টরে বেশী বেশী আসুক এবং নিজেদের যোগ্যতার প্রমাণ দিক। আমাদের এই আয়োজনের মাধ্যমে সচেতনতা যেমন তৈরি হবে ভবিষ্যতের আইটি দুনিয়া নিয়ে ঠিক তেমনি ধীরে ধীরে সবাই নিজেকে প্রস্তুত করা শুরু করবে।

সেমিনারটির আয়োজনে সহযোগী প্রাইডসিস আইটি লিমিটেড এবং রাইজ আপ ল্যাবস লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *