উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

স্টার্টআপদের উন্নয়নে আইডিয়া প্রকল্প

ক.বি.ডেস্ক: বিভাগীয় পর্যায়ে স্টার্টআপদের নিয়ে কমিউনিটি গঠন করে তাদের দক্ষতা বৃদ্ধিতে সারা দেশব্যাপী কাজ শুরু করেছে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প। উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ স্হান বরিশাল এর স্টার্টআপদের নিয়ে বরিশাল বিভাগে ৩ দিনব্যাপী স্টার্টআপ আইডিয়েশন ইনকিউবেশন প্রোগ্রাম আয়োজন করছে আইডিয়া প্রকল্প।

আইডিয়া প্রকল্পের উদ্যোগে এবং স্টার্টআপ বরিশাল এর সহযোগিতায় বরিশালের উচ্চমাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (এইচএসটিটিআই) শুরু হওয়া এই আয়োজনটি ১৪ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। এই ইনকিউবেশন প্রোগ্রামটির ফলে জেলার নির্বাচিত ৪০টি স্টার্টআপের ৮০ জন তরুণ বিনা মূল্যে অংশগ্রহণ করার সুযোগ পায়।

গতকাল শনিবার (১২ মার্চ) বরিশালের এইচএসটিটিআই অডিটরিয়ামে এই স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামটির উদ্বোধন করেন প্রধান অতিথি বিসিসির নির্বাহী পরিচালক ড. মোঃ আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) খোন্দকার আনোয়ার হোসেন এবং আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো: আলতাফ হোসেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের জেষ্ঠ্য পরামর্শক আর. এইচ এম আলাওল কবির।

স্টার্টআপের সফল বাস্তবায়ন, উদ্যোক্তাদের বিভিন্ন আইনি সমস্যাসহ স্টার্টআপ সম্পর্কিত বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় নিয়ে এই ইনকিউবেশন প্রোগ্রামে উদ্যোক্তাদের সঙ্গে থাকছে বিশেষ সেশন। এ ছাড়া, স্টার্টআপদের আর্থিক কৌশল ও বিশ্লেষণ, ব্যবসায়িক মডেল, মার্কেটিং ও বিক্রয় কৌশলসহ নানা টপিক এই স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামে প্রশিক্ষনের বিষয় হিসেবে প্রাধান্য পাবে। এ প্রশিক্ষণের মধ্য থেকে শীর্ষ স্টার্টআপগুলো আইডিয়া প্রকল্প হতে ১০ লক্ষ টাকা অনুদানের জন্য আবেদন করবেন। এক্ষেত্রে অনুদান প্রদানের জন্য আইডিয়া প্রকল্পের প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করা হবে। সবশেষে, আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটি কর্তৃক চূড়ান্তভাবে যোগ্য বিবেচিত স্টার্টআপ ১০ লক্ষ টাকা অনুদান গ্রহণের সুযোগ পাবেন। তথ্য-প্রযুক্তি ভিত্তিক যেকোন উদ্ভাবনী আইডিয়া নিয়ে অনুদানের জন্য আবেদন করতে ভিজিট করতে হবে www.idea.gov.bd

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *