উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

এপিকটা অ্যাওয়ার্ডস এ বাংলাদেশের সাফল্য

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নেতৃত্বে এশিয়া প্যাসিফিক অঞ্চলের আইসিটি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (এপিকটা) অ্যাওয়ার্ডস্‌ প্রতিযোগিতায় ভার্চুয়ালী অংশগ্রহণ করে বাংলাদেশ। কোভিড মহামারীর কারণে এবারের এপিকটা অ্যাওয়ার্ডস ২০২০-২১ ভার্চুয়াল প্লাটফর্মে কয়েকটি ধাপে অনুষ্ঠিত হয়। ১৫ ডিসেম্বর প্রতিযোগীতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর এপিকটা অ্যাওয়ার্ডস মালয়েশিয়াতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

এপিকটা অ্যাওয়ার্ডস একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা। যেখানে প্রতিবছরের ন্যায় এবারও অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্যরা অংশ নেয়। বেসিস ২০১৭ সালে এপিকটা অ্যাওয়ার্ডস বাংলাদেশে আয়োজন করে।

এপিকটা অ্যাওয়ার্ডস ২০২০-২১ এর এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে ২টি বিজয়ী এবং ২টি মেরিট অ্যাওয়ার্ড জিতে নেয় প্রতিযোগীরা। পাবলিক সেক্টর ও ডিজিটাল গভর্নমেন্ট ক্যাটাগরি থেকে বিজয়ী হয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি); রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ক্যাটাগরি থেকে বিজয়ী হয়েছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)। টারশিয়ারি স্টুডেন্ট ক্যাটাগরি থেকে মেরিট অ্যাওয়ার্ড পেয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) এবং সিনিয়র স্টুডেন্ট ক্যাটাগরি থেকে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট।

এপিকটা অ্যাওয়ার্ডস ২০২০-২১ এ বেসিসের সদস্য কোম্পানী, সরকারি প্রতিষ্ঠান এবং স্টুডেন্টদের মধ্যে থেকে আগ্রহী প্রতিষ্ঠানগুলো থেকে কয়েক ধাপে যাচাই বাছাইয়ের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৪০টি প্রজেক্টকে এই প্রতিযোগিতায় অংশ নিতে নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, সিনিয়ার সহসভাপতি ফারহানা এ রহমান, সহসভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, সহসভাপতি মুশফিকুর রহমান, পরিচালক রাশাদ কবির। বাংলাদেশ থেকে ইকোনমি কোঅর্ডিনেটরে দায়িত্ব পালন করেন রাশেদ কামাল। কার্যক্রমের সমন্বয়ে যুক্ত ছিলেন যুগ্ম-সচিব (রিসার্চ ফেলো) ইনামুল হাফিজ লতিফী এবং ট্রেড্‌ ফ্যাসিলিটেশন বিভাগের সহকারী ব্যবস্থাপক নাদিয়া তাবাসসুম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *