উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ফ্রিল্যান্সিং ইনোভেশন কনটেস্ট ২০২১

ক.বি.ডেস্ক: কোডার্সট্রাস্ট বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত ‘ফ্রিল্যান্সিং ইনোভেশন কনটেস্ট ২০২১’ এ চুড়ান্ত প্রতিযোগিতায় গ্রাফিক্স ডিজাইনিং বিষয়ক ফ্রিল্যান্সিং আইডিয়া দিয়ে এক লক্ষ টাকার প্রাইজমানি জিতে নিয়েছেন নারী ফ্রিল্যান্সার ফাতেমা মোস্তারী খান। গত রবিবার (৪ জুলাই) অনলাইনে চুড়ান্ত প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

উইমেন স্কিল ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্স মার্কেটপ্লেস প্রকল্পের আওতায় ডাচ ফাউন্ডেশন ও কোডার্সট্রাস্ট বাংলাদেশের যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। সারাদেশ থেকে ৬০টিরও বেশি উদ্ভাবনধর্মী ফ্রিল্যান্সিং আইডিয়া নিয়ে প্রতিযোগিরা এতে অংশগ্রহণ করে। দুটি রাউন্ডের মাধ্যমে প্রথমে সেরা দশ এবং ফাইনাল রাউন্ডের জন্য সেরা পাঁচটি দলকে বাছাই করা হয়। অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত গ্রান্ড ফাইনালে সেই পাঁচটি দল তাদের আইডিয়া ও বিজনেস প্ল্যান বিচারকদের সামনে তুলে ধরে।

নারী ফ্রিল্যান্সার ফাতেমা মোস্তারী খান তিনি একটি প্ল্যাটফর্ম ডেভেলপমেন্টের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রাফিক্স ডিজাইনারদের বিশ্বের গ্লোবাল মার্কেট তথা ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে তুলে আনার স্বপ্নের একটি প্রকল্পের কথা জানান। তিনি তার প্ল্যাটফর্মটি ডেভেলপমেন্টের  মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রাফিক্স ডিজাইনারদের বিশ্বের গ্লোবাল মার্কেটে নিয়ে আসতে চান এবং সেখান থেকে তাদের পর্যাপ্ত স্কিল ট্রেইনিংয়ের মাধ্যমে গ্লোবাল মার্কেট প্লেসে যুক্ত করে আর্থ সামাজিক উন্নয়নের আশ্বাস দেন।

নারী ফ্রিল্যান্সার ফাতেমা মোস্তারী খান

গ্রান্ড ফাইনালে আরও অংশ নেন শতাব্দী সরকার, এস এম আজমাইন আসফ, আমির ফয়সাল ও রাশেদ বিন ওমর এবং তাদের দল। চূড়ান্ত পর্বে প্রত্যেকটি দলই উদ্ভাবনী চিন্তার ফ্রিল্যান্সিং প্রকল্প উপস্থাপন করেন। এদের প্রত্যেকেই পাঁচ হাজার টাকা করে প্রাইজমানি পাচ্ছেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. আব্দুল করিম। কোডার্সট্রাস্ট বাংলাদেশের কো-ফাউন্ডার ও চেয়ারম্যান আজিজ আহমদ, চিফ স্ট্র্যাটেজিস্ট মোহাম্মদ মাহাদী উজ জামান ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠিত ব্যবসায়ী শাহীদ মালিক। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস অনুষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আকরাম হোসেন, কোডার্সট্রাস্ট বাংলাদেশের সিনিয়র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.)আব্দুল হালিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের খণ্ডকালীন শিক্ষক মাহমুদ মেনন খান। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *