উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

নারী উদ্যেক্তাদের ডিজিটালাইজেশনে সহায়তা দেবে লেনোভো

ক.বি.ডেস্ক: দেশের এফ কমার্সের সঙ্গে সম্পৃক্ত নারী উদ্যোক্তাদের সাশ্রয়ী মুল্যে এবং বিশেষ পেমেন্ট সুবিধাসহ প্রযুক্তিপন্য সরবহরাহের মাধ্যমে ডিজিলাইজেশনে সহযোগিতা প্রদান করবে বিশ্বখ্যাত প্রযুক্তি পন্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো। তারই পরিপ্রেক্ষিতে প্রথমপর্বে ৩ জন নারী উদ্যোক্তাকে বিশেষ মুল্যে এবং বিশেষ সুবিধাসহ লেনোভো ৭১০এস প্রিমিয়াম মডেলের ল্যাপটপ হস্তান্তর করেছে দেশে লেনোভো পণ্যের পরিবেশক ও সেবাদানকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটিড।

দেশে গত একবছরে এফ কমার্স‍ভিক্তিক নারী উদ্যোক্তাদের সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে যা প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে ইতিবাচক ভূমিকা পালন করবে। অংশগ্রহণকারী নারীদের ব্যবসায়ীক কাজে সহায়তা এবং প্রযুক্তিগতকাজে দক্ষতা অর্জনে প্রয়োজন প্রশিক্ষন ও প্রযুক্তি পন্য সেবা। এই সেবা প্রদানের উদ্যেশ্যে লেনোভোর এই পদক্ষেপ। এ কাজে নারী উদ্যোক্তাদের  প্রযুক্তি প্রশিক্ষণে সহায়তা দিবে টেক সলিউশন। নারী উদ্যোক্তা ফোরামের সদস্যরা পর্যায়ক্রমে এই সুবিধাটিসহ প্রশিক্ষনসেবা ভোগ করতে পারবেন। সম্প্রতি এই লক্ষে স্মার্ট টেকনোলজিস এবং নারী উদ্যোক্তা ফোরামের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার আওতায় দেশের নারী উদ্যক্তারা বিশেষ মূল্য সুবিধা ছাড়াও সার্বক্ষনিক সেবাসহ পন্য ব্যাবহার সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহন সুবিধা প্রদান করা হবে বিনা মূল্যে।

টেক সলিউশনের কার্যালয়ে নারী উদ্যোক্তাদের হাতে তুলে দেয়া হয় লেনোভো ৭১০এস ল্যাপটপটি। পন্য হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্মার্ট টেকনোলজিসের হেড অব বিজনেস (লেনোভো এবং হুয়াওয়ে পিসি ডিভিশন) এ এস এম শওকত মিল্লাত, নারী উদ্যেক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার, প্রতিষ্ঠাতা নূর আলম এবং টেক সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন নাহার প্রমুখ।

রাফিয়া আক্তার বলেন, আমাদের উদ্যেক্তারা এখনও ক্ষদ্র ব্যবসায়ী যাদের বিনিয়োগ সামান্য অথচ তাদের পেজ ম্যানেজমেন্ট, ফটোএডিট, পণ্যের প্রচারনাসহ ব্যাবসায়িক কার্যক্রম পরিচালনায়  ল্যাপটপের ব্যবহার অপরিহার্য। কিন্তু ভালো মানের ল্যাপটপের মূল্য বেশীর ভাগই তাদের নাগালের বাইরে আবার একবারে এতগুলো টাকা এককালীন প্রদান করা অনেকের জন্য কষ্টকর। সেখানে  লেনোভো এবং স্মার্ট টেকনোলজিসের এই অফারটি আমাদের জন্য খুবই আনন্দের। যার ফলে মেয়েরা তাদের নিজের আয় দিয়ে পন্যটি ক্রয় করছে এবং একটু একটু করে পন্যের মূল্য পরিশোধের সুবিধাটা পেয়েছে সঙ্গে বিনা মূ্ল্যে ক্রেতাসেবা এবং প্রশিক্ষন।

এ এস এম শওকত মিল্লাত বলেন, বিগত এক বছরে এফ কমার্সে নারীর অংশগ্রহণ বেড়েছে এবং এই ধারা ক্রমবর্ধমান। আমরা চাই প্রযুক্তিভিত্তিক উন্নয়নে নারীর অংশগ্রহন আরও বাড়ুক কারণ, দেশের জনসংখ্যার ৫১% নারী আর তাদেরকে পেছনে ফেলে দেশের উন্নয়ন সম্ভব নয়। প্রযুক্তিতে নারীর অংশগ্রহণের এই অগ্রযাত্রার সংগী হতে আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

নাজনীন নাহার বলেন, আমরা চাই আমাদের দেশের নারীরা এগিয়ে যাক এবং তথ্যপ্রযুক্তির ভিন্ন ভিন্ন খাতে তাদের অংশগ্রহণ বাড়ুক। তথ্যপ্রযুক্তিতে নারীর দক্ষতা উন্নয়নে ২০১২ সাল হতে টেক সলিউশন নারীদের এফ কমার্সসহ প্রযুক্তির বিভিন্ন বিষযে প্রশিক্ষন দিয়ে আসছে। কারণ নারীদের  প্রযুক্তিগত উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি পেলে এ খাতের গুনগত উন্নয়ন দ্রুত ত্বরাম্বিত হবে। আর এই উন্নয়ন কল্পে প্রযুক্তিপন্য ও সেবা সহযোগিতা একান্তভাবে কাম্য।

২০২০ সালে প্রতিষ্ঠিত হয়ে নারী উদ্যেক্তা ফোরামের বর্তমান সক্রিয় সদস্য সংখ্যা ৪০,০০০। সুপ্রতিষ্ঠিত এই ফোরাম নারী উদ্যেক্তা তৈরি তাদের দক্ষতা উন্নয়ন ও ব্যবসায়িক বিকাশ কাজ করে যাচ্ছে নিরলসভাবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *