উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’’ এ নির্বাচিত রহিমআফরোজ রিনিউএবল্ এনার্জি

ক.বি.ডেস্ক: ‘‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’’ এর জন্য নির্বাচিত হয়েছে দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের অন্যতম প্রধান প্রতিষ্ঠান রহিমআফরোজ রিনিউএবল্ এনার্জি লিমিটেড। দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য ৭টি ক্যাটাগরিতে এই পুরস্কার ঘোষণা করে। মোট ২৩টি শিল্পপ্রতিষ্ঠান দেশে প্রথমবারের মতো প্রবর্তিত এই মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করে। গত ১ জুলাই শিল্প মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

শিল্প উদ্যোক্তা ও প্রতিষ্ঠানগুলোর সৃজনশীলতাকে উতসাহ দিতেই মূলত শিল্প খাতে অবদানের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সেজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এ শিল্প পুরস্কারের প্রবর্তন করা হয়। আগামী সেপ্টেম্বর মাসে এ পুরস্কার প্রতিষ্ঠানগুলোর হাতে তুলে দেয়া হতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের প্রত্যেক ক্যাটাগরির প্রথম পুরস্কার হিসেবে তিন লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হবে।দ্বিতীয় পুরস্কার হিসেবে দুই লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হবে। তৃতীয় পুনস্কার হিসেবে এক লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হবে।

সৌর বিদ্যুতের মাধ্যমে দেশের লাখ লাখ বাড়িঘর এবং হাজার হাজার গ্রাম আলোকিত বাংলাদেশের অগ্রগতির পরিবর্তনে নেতৃত্ব দিয়ে যাচ্ছে রহিমআফরোজ রিনিউএবল্ এনার্জি লিমিটেড। এতে অভূত উন্নতি ঘটছে মানুষের সামগ্রিক জীবনযাত্রায়। সৌর বিদ্যুৎ চালিত পাম্প স্থাপনের মাধ্যমে জমিতে সেচ সরবরাহ, অফ-গ্রিড এলাকায় মিনি গ্রিড স্থাপন এবং শহরাঞ্চলে বাড়ির ছাদে, শিল্প কারখানার উপরে সোলার সিস্টেম স্থাপন এবং দক্ষ ও টেকসই জ্বালানি ব্যবস্থাপনার ক্ষেত্রে অবদান রেখে চলেছে রহিমআফরোজ। রহিমআফরোজের রয়েছে বছরে ১৮ মেগাওয়াট উতপাদন ক্ষমতা সম্পন্ন আন্তর্জাতিক মানের মডিউল ম্যানুফ্যাকচারিং প্লান্ট, যেখান থেকে দেশের চাহিদা মিটিয়ে উতপাদনকৃত মডিউল বিদেশেও রপ্তানি করে যাচ্ছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *