আনুষাঙ্গিক মোবাইল সাম্প্রতিক সংবাদ

২৬ জুন মুঠোফোন উতপাদনে যাচ্ছে নোকিয়া

ক.বি.ডেস্ক: বিশ্বে মুঠোফোন বাজারের এক সময়ের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান নোকিয়া অবশেষে বাংলাদেশে স্থাপিত কারখানায় ২৬ জুন আনুষ্ঠানিকভাবে মুঠোফোন সংযোজন উতপাদনে যাচ্ছে। নোকিয়া ২০১৭ সালের ২৪ মে গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৫ নম্বর ব্লকে ৫ একর জায়গা বরাদ্ধ নেয়। ভাইব্র্যান্ট সফটওয়্যার (বিডি) লিমিটেড এই জমি বরাদ্দ নেয়। এটি যুক্তরাজ্যের ভাইব্র্যান্ট সফটওয়্যার এবং বাংলাদেশের ইউনিয়ন গ্রুপের যৌথ উদ্যোগ। ইউনিয়ন গ্রুপের মোবাইল অ্যান্ড ডিস্ট্রিবিউশন ডিভিশনের সিএমপিএল প্রতিষ্ঠান দেশে নোকিয়ার আমদানি ও ডিস্ট্রিবিউশন করে আসছে।

দুটি মডেল দিয়ে ২৬ জুন উতপাদনে যাচ্ছে নকিয়া। আসন্ন ঈদ-উল-আযহার আগে স্মার্টফোন প্রেমীদের কাছে নোকিয়া ৪.২ এবং জি১০ এই দুই মডেলের মুঠোফোন সংযোজন করে বাজারজাত করতে চায় প্রতিষ্ঠানটি। এই দুই মডেলের ৩০ হাজার স্মার্টফোন বাজারে আসার সম্ভাবনা রয়েছে।

সরকার মুঠোফোন উতপাদনে এবং মোবাইল যন্ত্রাংশ আমদানিতে ব্যাপক শুল্ক ছাড়সহ নানা সুবিধা দেয়ার বিপরীতে হ্যান্ডসেট আমদানিতে শুল্ক বাড়ানোয় স্থানীয়ভাবে দেশী-বিদেশী কোম্পানিগুলোর কারখানার করার হিড়িক পড়ে যায়। ২০১৮ সালে দেশে কারখানা স্থাপন করে মুঠোফোন বাজারে এনেছে ওয়ালটন, সিম্ফনি, স্যামসাং, আইটেল-ট্র্যানসান ও ফাইভস্টার। এ ছাড়াও লাভা, ওকে মোবাইল, উইনস্টার, ভিভো, অপো, রিয়েলমি দেশে কারখানা করে। শাওমিসহ বেশকয়েকটি ব্র্যান্ড দেশে কারখানার করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *