উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

১ জুলাই থেকে চালু হচ্ছে ‘এনইআইআর’

ক.বি.ডেস্ক: অবৈধ পথে দেশে আসা, ক্লোন বা চুরি করা হ্যান্ডসেটে মোবাইল নেটওয়ার্ক বন্ধে ১ জুলাই ‘এনইআইআর’ চালু করছে বিটিআরসি। দেশে ব্যবহৃত অনেকেরই স্মার্টফোন বিদেশ হতে ক্রয় করা এবং উপহার হিসেবে পাওয়া। এসব হ্যান্ডসেটের ‘‘আইএমইআই  নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেইজ (এনএআইডি)’’ সিস্টেমে নেই। সে ক্ষেত্রে বিটিআরসি বলছে, চালু হতে যাওয়া ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার বা এনইআইআরে দেশের মোবাইল নেটওয়ার্কে সংযোগে থাকা কোনো হ্যান্ডসেট বন্ধ হবে না। বৈধ কিংবা অবৈধ গ্রাহকের হাতে মোবাইল নেটওয়ার্কে সচল থাকা হ্যান্ডসেট ৩০ জুনের মধ্যে  বিটিআরসি’র সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে। তবে ১ জুলাই এনইআইআর চালুর পর অবৈধ হ্যান্ডসেটে দেশের মোবাইল নেটওয়ার্কে সংযোগ নেয়া যাবে না।

এ প্রসঙ্গে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, বর্তমানে যে হ্যান্ডসেটগুলো গ্রাহকের হাতে আছে তাদেরকে বিরক্ত না করে কাজটি সমাধান করতে চাই। যেগুলো চালু আছে তাদের ইনকর্পোরেট করে নেয়া, সে সুযোগ তাদের দেয়া হবে।  নতুন হ্যান্ডসেট যেগুলো আসবে সেগুলো অবশ্যই নিবন্ধন হয়ে আসতে হবে। গ্রাহকদের কোনো সমস্যায় ফেলতে চাই না আমরা।

এনইআইআর প্রযুক্তি সরবরাহ ও পরিচালনা করছে সিনেসিস আইটি । কোম্পানিটির সঙ্গে জয়েন ভেঞ্চারে রয়েছে রেডিসন টেকনোলজি ও কমপিউটার ওয়ার্ল্ড। এনইআইআর সিস্টেম চালু হলে সরকার প্রতিবছর চার হাজার কোটি টাকার মত বাড়তি রাজস্ব পাবে।

নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেইজ (এনএআইডি) সিস্টেমে এখন পর্যন্ত ১৪ কোটির বেশি আইএমইআই্ নম্বর সংযোজন হয়েছে। এই সিস্টেমের আইএমইআইসমূহ, মোবাইল অপারেটরের  ইআইআর এবং বিটিআরসিতে স্থাপিত জাতীয় পর্যায়ের কেন্দ্রীয় এনইআইআর একটি সমন্বিত সিস্টেম হিসেবে কাজ করবে। এনইআইআর সিস্টেমটি সরাসরি প্রত্যেক মোবাইল অপারেটরের নিজ নিজ ইআইআরের সঙ্গে সংযুক্ত থাকবে। গ্রাহকদের হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে নিবন্ধিত হয়ে চালু হবে। এনইআইআর সকল হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেটের চালুর বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত দেবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *