উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শুরু হচ্ছে ‘বেসিস এসইআইপি ট্র্যাঞ্চ ৩’

অর্থ মন্ত্রনালয়ের আওতায় স্কিল ফর অ্যাম্পলয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (এসইআাইপি) সঙ্গে শুরু হতে যাচ্ছে ‘বেসিস এসইআইপি ট্র্যাঞ্চ ৩’ প্রকল্প। দুই বছর মেয়াদী এই প্রকল্পের মাধ্যমে তথ্য প্রযুক্তিখাতে উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ জনবল গড়ে তোলা হবে।

এ লক্ষ্যে আজ  রবিবার (২৪ জানুয়ারি) বেসিস মিলনায়তনে অনলাইন ও ভৌত কাঠামোর সমন্বয়ে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনলাইনে যুক্ত হন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এ সময় উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ এবং সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান।

দুই বছর মেয়াদী এই প্রকল্পের মাধ্যমে তথ্য প্রযুক্তিখাতে ৭৪৫০ জনকে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা হবে। এবারের প্রকল্পে ফ্রেশারদের জন্য ১১টি এবং অভিজ্ঞদের জন্য ৮টি ট্রেনিংসহ সর্বমোট ১৯টি কোর্স অন্তর্ভুক্ত করা হয়েছে। আগ্রহীগণ http://seip.bitm.org.bd/seip/registration/ লিঙ্কের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

মোস্তাফা জব্বার বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তিখাতের দ্রুত দক্ষ জনবল গড়ে তোলার প্রয়াসে বেসিস এসইআইপি ট্র্যাঞ্চ ৩ প্রকল্প যাত্রা করেছে। তথ্য প্রযুক্তিখাতের অগ্রযাত্রায় এই প্রশিক্ষণার্থীর সংখ্যা আরও বৃদ্ধি করা আবশ্যক।

সৈয়দ আলমাস কবীর বলেন, সদ্য স্নাতক, শেষ বর্ষের শিক্ষার্থী ও ডিপ্লোমা পাশকৃতরা এতে আবেদনের সুযোগ পাবেন। ভেন্ডর সার্টিফিকেশনের সুযোগ থাকায় পেশাজীবীরাও আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে ন্যূনতম ২ বছর অভিজ্ঞতা থাকা আবশ্যক।

ফারহানা এ রহমান, এই প্রকল্পে ৪টি আন্তর্জাতিক ভেন্ডর সার্টিফিকেশনের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি নারীদেরও রেজিস্ট্রেশনের জন্য আহ্বান জানান তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *