অ্যাপস উদ্যোগ মোবাইল সাম্প্রতিক সংবাদ

কোভিড-১৯ ভ্যাক্সিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘‘সুরক্ষা’’

আইসিটি অধিদপ্তরের প্রোগ্রামারদের একটি দল নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় কোভিড-১৯ ভ্যাক্সিন সিস্টেম ‘‘সুরক্ষা’’ অ্যাপসটি প্রস্তুত করেছে। সুরক্ষা অ্যাপসটি তৈরিতে সরকারের কোন অর্থ ব্যয় ছাড়াই প্রস্তুত করা হয়েছে। এটি ব্যবহারের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে সরবরাহ করা হচ্ছে। নাগরিক নিবন্ধন ও ভ্যাক্সিন প্রদানসহ ভ্যাক্সিনেশন কার্যক্রমের সার্বিক ব্যবস্থাপনায় সুরক্ষা অ্যাপসটি স্বাস্থ্য অধিদপ্তর ব্যবহার করতে পারবে। সিস্টেমটির উন্নয়ন এবং পরচিালনায় প্রধানমন্ত্রীর কার্যালয়, আইসিটি বিভাগ, আইসিটি অধিদপ্তর, বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি),  এটুআই এবং স্বাস্থ্য অধিদপ্তর একসঙ্গে কাজ করে যাচ্ছে।

সুরক্ষা ভ্যাক্সিন ম্যানেজমেন্ট সিস্টেম এর প্রধান বৈশিষ্ট্য সমুহ: সেলফ রেজিস্ট্রেশনের মাধ্যমে অনলাইনে নিবন্ধন ও ভ্যাক্সিন কার্ড ডাউনলোডের ব্যবস্থা রয়েছে। ভ্যাক্সিন গ্রহণ ও ভ্যাক্সিন প্রদানের তথ্য অনলাইনের মাধ্যমে যাচাই ও মনিটরিং করা যাবে। ভ্যাক্সিনের দুইটি ডোজ সম্পন্ন হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষা সিস্টেম হতে অনলাইনের মাধ্যমে টিকা গ্রহণের সার্টিফিকেট পাওয়া যাবে। জাতীয় পরিচয় পত্রের গেটওয়ে ‘পরিচয়’ এর মাধ্যমে নিবন্ধনকৃত ব্যক্তির পরিচয় যাচাই-বাছাই করা হবে। নিরাপদ নিবন্ধন নিশ্চিতকল্পে নিবন্ধনকৃত ব্যক্তির মোবাইল নম্বরে OTP বা ওয়ান টাইম পাসওয়ার্ড প্রেরণের ব্যবস্থা রয়েছে। এসএমএস এর মাধ্যমে নিবন্ধনকৃত ব্যক্তিকে ভ্যাক্সিন প্রদানের তারিখ ও তথ্য প্রদান করা যাবে। নাগরিকের ভ্যাক্সিন ডোজ গ্রহণ সম্পর্কিত QR Code Scan এর মাধ্যমে নেয়া  এবং সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। ভ্যাক্সিন প্রদান সম্পর্কিত বিভিন্ন তালিকা, পরিসংখ্যান ও প্রতিবেদন প্রস্তুতের ব্যবস্থা আছে। জাতীয় পরিচয় পত্র নাম্বার ও জন্ম তারিখ ব্যবহার করে নিবন্ধন সম্পন্ন করা যাবে।

যেভাবে সুরক্ষা ভ্যাক্সিন ম্যানেজমেন্ট সিস্টেম কাজ করবে: ক) www.surokkha.gov.bd  এই ওয়েব পোর্টালে প্রবেশ করতে হবে। খ) নিবন্ধন বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণী সিলেক্ট পূর্বক জাতীয় পরিচয়পত্র নস্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযধ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে।দীর্ঘমেয়াদী রোগ, কোমরব্যাথা আছে কিনা হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে। গ) নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সঙ্গে জড়িত কিনা তা নির্বাচন করতে হবে। ঘ) যে মোবাইলে ভ্যাক্সিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস  পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে। ঙ) ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে। চ) সবশেষে মোবাইলে OTP দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। ছ) নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে টিকা কার্ড সংগ্রহ বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে। জ) নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এসএমএস এর মাধ্যমে টিকা গ্রহনের তারিখ ও কেন্দ্র জানানো হবে। ঞ) টিকা কেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয় পত্রের কপি সঙ্গে নিতে হবে।

কৃতজ্ঞতায়: আরাফাত সিদ্দিকী সোহাগ ( সিনিয়র সাংবাদিক এটিএন নিউজ)    

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *