উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘বিগ ২০২০’ এর বরিশাল বিভাগীয় ক্যাম্পেইন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে আইসিটি বিভাগের আওতায় বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) আইডিয়া প্রকল্প আয়োজন করছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)’। গতকাল (৩০ নভেম্বর) বরিশাল জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসন বরিশালের সহযোগিতায় বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) এর অ্যাক্টিভেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। বিশেষ অতিথি ছিলেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিচালক প্রফেসর মো: মোয়াজ্জেম হোসেন এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ডিন প্রফেসর ড. এস এম তাওহিদুল ইসলাম। সভাপতিত্ব করেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস।

এস এম অজিয়র রহমান বলেন, বাংলাদেশ একসময় আইসিটি সেক্টরে অনেক পিছিয়ে ছিল কিন্তু সেই বাংলাদেশ এখন সকলকে স্বপ্ন দেখাচ্ছে যে, সব থেকে বড় সেক্টর হতে পারে আইসিটি খাত, যেখানে আমাদের নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে। দেশের নতুন উদ্যোক্তারা এখন স্বপ্ন দেখতে শুরু করেছে যে আমরাও পারি। সরকার ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য যে লজিস্টিক বা অবকাঠামো উন্নয়ন করা দরকার তা এর মধ্যে অনেকটাই প্রতিষ্ঠিত করেছে। তিনি বরিশালের উদ্যোক্তাদের সত সাহস নিয়ে নিজেকে প্রস্তুত হতে উৎসাহিত করেন।

প্রাথমিকভাবে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০’ এ তথ্য-প্রযুক্তিভিত্তিক আগ্রহী স্টার্টআপগণ www.big.gov.bd এই ওয়েবসাইটে নিবন্ধণ করতে পারবেন। জাতীয় পর্যায়ে আগামী ২৫ ডিসেম্বর এবং আন্তর্জাতিক পর্যায়ে ২৫ জানুয়ারি ২০২১ এর মধ্যে যে কোন তথ্য প্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বিশ্ববিদ্যালয় ও স্টেকহোল্ডার অ্যাক্টিভেশন ক্যাম্পেইন; টিভি রিয়েলিটি শো এবং আন্তর্জাতিক রোড শো- এই ৩টি অংশ থেকেই ‘বিগ’ এর চূড়ান্ত রাউন্ড শুরু হবে। রিয়েলিটি শো থেকে নির্বাচিত ২৬ টি এবং আন্তর্জাতিক রোড শো থেকে নির্বাচিত ১০টি স্টার্টআপ নিয়ে অনুষ্ঠিত হবে বিগ এর ফাইনাল রাউন্ড। সেরা ৩৫ টি স্টার্টআপকে ১০ লক্ষ টাকা করে ‘‘গ্র্র্যান্ট’’ এর অর্থ প্রদান করার পাশাপাশি ‘‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)’’ এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেওয়া হবে বিশেষ সম্মাননা এবং গ্র্যান্ট হিসেবে ১ লক্ষ ইউএস ডলার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের আইন বিষয়ক পরামর্শক আদনীন জেরিন এবং প্রকল্পের পরামর্শক ওমর ফারুক। এ ছাড়া বরিশালের প্রবীন আইনজীবী ও সাংবাদিক এস এম ইকবাল, বরিশাল সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর শাহ সাজেদা, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব সাধারণ সম্পাদক এস এম জাকিরসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অ্যাক্টিভেশন ক্যাম্পেইনের বিভিন্ন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ উদ্যোক্তা ও বরিশালের বিভিন্ন তরুণ উদ্যোক্তাগণও অংশগ্রহন করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *