উদ্যোগ সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

চালু হলো ‘রিক্রুটিং এজেন্সিজ ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’

ক.বি.ডেস্ক: বিদেশে গমনিচ্ছুক ব্যক্তিগণ ও রিক্রুটিং এজেন্সি যাতে সঠিত তথ্য পেতে পারে এবং দালালদের প্রতারণা থেকে রক্ষা পাওয়া যায় সেই লক্ষে তৈরি করা হয়েছে ক্লাউড-ভিত্তিক অটোমেশন সিস্টেম ‘রিক্রুটিং এজেন্সিজ ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (রেইমস)’। ক্লাউড-ভিত্তিক এই অটোমেশন সিস্টেমটি তৈরি করেছে সিসটেক ডিজিটাল লিমিটেড। সু্ইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের (এসডিসি) অর্থায়নে এটি বাস্তবায়ন করেছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে ক্লাউড-ভিত্তিক এই অটোমেশন সিস্টেমটির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। এ সময় উপস্থিত ছিলেন এসডিসির হেড অব কোঅপারেশন সুজান মেলার, বাংলাদেশে নিযুক্ত ইইউর প্রতিনিধি মৌরিজিও সিয়ান, আইএলও ঢাকার কান্ট্রি ডিরেক্টর তুমো পাউশেনিন, বিএমইটির মহাপরিচালক মো. শামসুল আলম প্রমুখ।

রিক্রুটিং এজেন্সিজ ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (রেইমস) হলো একটি ক্লাউড-ভিত্তিক অটোমেশন সিস্টেম, যা বাংলাদেশের ১৬০০ এরও অধিক প্রবাসী কর্মী নিয়োগকারী সংস্থার প্রয়োজনীয় তথ্য এবং তাদের বিদেশে কর্মচারি পাঠানো সংক্রান্ত কর্মদক্ষতার সকল প্রকার প্রতিবেদন প্রদান করে থাকে। এই তথ্য ব্যবস্থাপনা সফটওয়্যারটি তাতক্ষনিকভাবে হালনাগাদ উপাত্ত প্রদান করে যা দিয়ে বিএমইটি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, নিয়োগকারী সংস্থা এবং বিদেশ গমনিচ্ছুক শ্রমিক কর্মীরা তাদের সঠিক সিদ্ধান্ত্মসমুহ নিতে পারেন। এটি ব্যবহারের মাধ্যমে প্রাপ্ত সুবিধাগুলোর মধ্যে অন্যতম হলো-নিয়োগকারী সংস্থাসমুহের হালনাগাদ তথ্য, সংস্থাসমুহের লাইসেন্স সংক্রান্ত্ তথ্য, অনুমোদিত প্রতিনিধির তথ্য, বৈদেশিক প্রতিনিধির তথ্য, শাখাসমুহের তথ্য, কর্মী প্রেরণ সংক্রান্ত্ তথ্য, প্রশিক্ষণ কেন্দ্রসমুহের তথ্য, এজেন্সিসমুহের কর্মদক্ষতা মূল্যায়ন, অভিযোগ ও তার নিষ্পত্তির রেকর্ড ও স্বয়ংক্রিয় নোটিফিকেশন ব্যবস্থা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *