সাম্প্রতিক সংবাদ

আইসিটি বিভাগের ফেসবুক-ইউটিউব বন্ধ, পাসওয়ার্ড পলকের কাছে

ক.বি.ডেস্ক: সরকারি বিভিন্ন বিভাগের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল রাষ্ট্রীয় অংশ। এটির নিয়ন্ত্রণ ও পরিচালনায় সঠিক বিধি তৈরি হওয়া উচিত। কোনও ব্যক্তির পরিবর্তন হবে, কিন্তু পেজ ও চ্যানেল সচল থাকবে। আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে বন্ধ রয়েছে আইসিটি বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল। আইসিটি বিভাগের ওয়েবসাইটে তাদের অফিসিয়াল সামাজিক যোগাযোগমাধ্যমের লিংকে ক্লিক করলে কিছু পাওয়া যায় না।

আইসিটি বিভাগ সূত্র জানায়, আইসিটি বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল পরিচালনা করতো ঢাকা লাইভ নামের একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও ডিজিটাল মার্কেটিং টিম। পাশাপাশি আইসিটি বিভাগের নানা আয়োজন সামাজিকমাধ্যমে প্রচারের দায়িত্ব দেয়া হয়েছিল তাদের। আর এই সব কিছু এককভাবে তদারকি করতেন সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রাজধানীর কাওরান বাজারে ঢাকা লাইভের প্রধান কার্যালয়টি বন্ধ রয়েছে। তাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজও বন্ধ রয়েছে।

এ প্রসঙ্গে আইসিটি সচিব মো. সামসুল আরেফিন বলেন, সাবেক প্রতিমন্ত্রী ব্যক্তিগতভাবে সামাজিক মাধ্যমগুলো নিয়ন্ত্রণ করতেন। এগুলোর পাসওয়ার্ড তার জানা। তবে এসব পাসওয়ার্ড পুনরুদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

আইসিটি উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, আইসিটি বিভাগের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের কাছে না দিয়ে সাবেক প্রতিমন্ত্রী ব্যক্তিগতভাবে পরিচালনা করতেন। তিনি শেষ সময়ে পেজগুলো বন্ধ করে দিয়েছিলেন। পুনরায় চালুর জন্য উদ্যোগ নেয়া হয়েছে।

সরকারের অন্যান্য সামাজিকমাধ্যমের মধ্যে আইসিটি বিভাগের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল ব্যাপক সক্রিয় ছিল। বিভাগ–সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ও কর্মসূচি সম্পর্কে নিয়মিত পোস্ট দেয়া হতো। পলকের নিয়মিত কার্যক্রমের তথ্য, ছবি ও ভিডিও দেয়া হতো।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *