উদ্যোগ

ইন্টারনেটে ভাষার সার্বজনীন গ্রহনযোগ্যতা

ক.বি.ডেস্ক: ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে সম্প্রতি ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত হয় দিনব্যাপী ‘ইউএ টেকনিক্যাল ট্রেনিং ফর ইঞ্জিনিয়ার্স অ্যান্ড সফটওয়্যার ডেভেলপার্স’ শীর্ষক আয়োজন। হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত এই আয়োজনে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ওয়েব ডেভেলপার, সাংবাদিক সহ বিভিন্ন পেশার প্রায় ৭০ জন পেশাজীবি অংশগ্রহন করেন।

ইউনিভার্সেল একসেপ্টেন্স (ইউএ) স্টিয়ারিং গ্রুপ এবং ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইক্যান) এর সহযোগিতায় পালিত হয়েছে সর্বজনীন গ্রহণযোগ্যতা (ইউনিভার্সেল একসেপ্টেন্স) দিবসের এই আয়োজন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইক্যান এর পরিচালনা পর্ষদের সদস্য সাজিদ রহমান, আইক্যান দক্ষিণ এশিয়া ভাইস প্রেসিডেন্ট সমিরন গুপ্তা, আইসক বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ড. নাদির বিন আলী। এ সময় আইক্যানের প্রেসিডেন্ট স্যালি কস্টারটন এর একটি ডিডিও বক্তব্য উপস্থাপন করা হয়।

দিনব্যাপী কর্মশালার বিভিন্ন সেশন পরিচালনা করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ডেপুটি ডিরেক্টর ড. শামসুজ্জোহা, আইসক বাংলাদেশ চ্যাপ্টারের সহ-সভাপতি শাহ জাহিদুর রহমান, আইসিটি বিভাগের গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরন প্রকল্পের পরামর্শক মো. মামুন অর রশীদ, আইক্যানের ই-মেইল এড্রেসিং ইন্টারন্যাশনালাইজেশন (ইএআই) ওয়ার্কিং গ্রুপের ভাইস চেয়ার আবদুল মোনেম গালিলা এবং ইউএসজি অ্যাম্বেসেডর সুশান্ত সিনহা।

প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অংশগ্রহকারীদের হাতে সনদপত্র তুলে দেন বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান। বক্তব্য রাখেন আইএসপিএবি সভাপতি মো. ইমদাদুল হক, সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া, আইসক বাংলাদেশ চ্যাপ্টারের বোর্ড অব ট্রাস্টির সদস্য মো. জাহাঙ্গির হোসেন, সহ-সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব, কোষাধ্যক্ষ নাসির ফিরোজ প্রমুখ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *