সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বেসিস ইসি নির্বাচন: ১১টি পদে ৪২ জন প্রার্থী

ক.বি.ডেস্ক: ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সফটওয়্যার খাতের বাণিজ্যিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ২০২৪-২০২৬ মেয়াদের দ্বিবার্ষিক কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচন। বেসিস’র ১৫তম ইসি নির্বাচন প্যানেল ভিত্তিক হচ্ছে বলে জানা যায়। এবারের নির্বাচনের পরিবেশ বেশ জমে ওঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেসিস অফিস পাড়ায়।

বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের ইসি নির্বাচনে ১১টি পদের জন্য ৪২ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। গতকাল শনিবার (৩০ মার্চ) ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। সাধারণ সদস্যদের মধ্য থেকে মনোনয়নপত্র জমা পড়েছে ৩০টি, সহযোগী সদস্য ৪, অ্যাফিলিয়েট সদস্য ৫ এবং আন্তর্জাতিক সদস্য ৩টি। বেসিস’র ১১টি পদে সাধারণ সদস্যদের মধ্য থেকে ৮ এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্যদের মধ্য থেকে ১ জন করে নির্বাচিত হবেন।

বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের নতুন নেতৃত্ব নির্বাচনে আগামী ৮মে রাজধানীর মহাখালীতে অবস্থিত রাওয়া কনভেনশন সেন্টারে ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ১ হাজার ৪৬৪ জন ভোটার। এদের মধ্যে সাধারণ থেকে ৯৩২, সহযোগী থেকে ৩৮৯, অ্যাফিলিয়েট থেকে ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য থেকে ৯ জন ভোটার হয়েছেন। বেসিস’র মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের ইসি নির্বাচনে নির্বাচন রোর্ডের চেয়ারম্যান হলেন টি আই এম নুরুল কবীর। সদস্যদ্বয় হলেন সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী। অ্যাপিল বোর্ডের চেয়ারম্যান হলেন এ তৌহিদ। সদস্যদ্বয় হলেন আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

নির্বাচনী তফসিল
নির্বাচনী তফসিল অনুযায়ী আগামী ৪ এপ্রিল (বৃহস্পতিবার) প্রাথমিক বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। প্রকাশিত প্রাথমিক বৈধ প্রার্থী তালিকার ওপর কোনো অভিযোগ থাকলে তা লিখিতভাবে অ্যাপলি বোর্ডের কাছে জানাতে হবে ৮ এপ্রিল (সোমবার) বিকাল ৫টা। তার ওপর শুনানি ও নিস্পত্তি ১৩ এপ্রিল (শনিবার) বিকাল ৫টা।

বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১৫ এপ্রিল (সোমবার) বিকাল ৫টা। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল (বুধবার) বিকাল ৪টা। চুড়ান্ত বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২০ এপ্রিল (শনিবার) বিকাল ৪টা। প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল (সোমবার)।

বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের ইসি নির্বাচন অনুষ্ঠিত হবে রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে আগামী ৮ মে (বুধবার) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ভোট গণনা করা হবে সেই দিনই সন্ধ্যা ৬টা। ফলাফল ঘোষনা সন্ধ্যা ৭টা। নির্বাচিত ১১ ইসি থেকে পদবন্টনের নির্বাচন ৯ মে (বৃহস্পতিবার) বিকাল ৫টা। চুড়ান্ত নির্বাহী পরিষদের নির্বাচনের ফলাফল প্রকাশ ১১ মে (শনিবার)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *